চুল সিল্কি করতে কলার গুনাগুন জানুন

  • কবিতা আক্তার
  • মে ২৫, ২০২৩

রাসায়নিক উপাদান ব্যবহার করে চুল স্ট্রেট বা সিল্কি করা যায়। তবে এর রয়েছে অনেকগুলো পার্শ্বপ্রতিক্রিয়া। চুল ভেঙ্গে যাওয়া কিংবা রুক্ষ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে এভাবে চুল সিল্কি করলে।ঘরোয়া যত্নেই কিন্তু চমৎকার সিল্কি চুল পেতে পারেন। কলার কিছু প্যাক চুলে লাগান। হয়তো দীর্ঘস্থায়ীভাবে সিল্কি হবে না তবে নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে চুলের বদল আসবে। নিষ্প্রাণ ভাব ও রুক্ষতা দূর হয়ে মোলায়েম হবে চুল। পাশাপাশি চুল পাবে প্রয়োজনীয় পুষ্টি। কারণ কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। পাশাপাশি রয়েছে কার্বোহাইড্রেট ও মিনারেল।

জেনে নিন চুলের যত্নে কলার ব্যবহার-

১. দুটি পাকা কলা ব্লেন্ড করে নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ অলিভ অয়েল ও ১ টেবিল চামচ টক দই মেশান। মিশ্রণটি চুলে ভালো করে লাগিয়ে অপেক্ষা করুন। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু দেওয়ার প্রয়োজন নেই।

আরো পড়ুনঃ পাকা চুল হবে কালো! জবা ফুলের সাহায্য নিন।

২. ২ টি পাকা কলা মিহি করে চটকে নিন। ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ টক দই ও ২ টেবিল চামচ নারিকেলের দুধ মেশান। কয়েক ফোটা গোলাপ জল ও ২ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। চুল সামান্য ভিজিয়ে তারপর লাগান এই প্যাক। আধাঘন্টা পর ভীষণ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ ঘরে বসেই তৈরী করে নিন হারবাল শ্যাম্পু

৩. পাকা কলা চটকে লেবুর রস ও নারিকেল তেল মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে মাইল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৪. একটি কলা চটকে ১ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। ভেজা চুলে এই প্যাক লাগিয়ে রাখুন আধা ঘন্টা। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment