শীত আসতেই মুখ-হাত-পায়ের চামড়া উঠছে,কি করবেন জেনে নিন।

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ৭, ২০২৪

শীত পড়লেই মুখ, হাত পায়ের চামড়া উঠতে দেখা যায় অনেকেরই। এ সমস্যার সমাধানে ক্রিম, ভ্যাসলিন মেখে ও কখনো কখনো কাজ হয় না। শীতে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার সমস্যায় কম বেশি সবাই ভোগেন। তবে পিলিং বা ত্বকের খোসা ওঠার সমস্যা কেন হচ্ছে তা আগে বোঝা দরকার।

এ বিষয়ে ত্বক বিশেষজ্ঞরা সম্ভাব্য কয়েকটি কারণ চিহ্নিত করেছেন জেনে নিন-

ডিহাইড্রেশন: শীতে অনেকেই পর্যাপ্ত পানি পান করেন না। ফলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। তখন শুধু শরীরে নয় ত্বকেও একই সমস্যা হয়।ত্বকের কোমল ভাব চলে যায়। একদম দুঃখ হয়ে যায় স্কিন। তখন এমন পিলিং এর সমস্যা দেখা যায়। কম করে সারাদিনে অন্তত আট গ্লাস পানি পান করা উচিত।

আরো পড়ুন: শীতে ত্বকের যত্নে কি করবেন, কি করবেন না

স্কিন কেয়ার প্রসাধনী: অনেক সময় দেখা যায় ত্বকের জন্য প্রযোজ্য নয় এমন প্রসাধনী ব্যবহারের কারণেই ত্বকের চামড়া উঠতে পারে। উক্ত স্কিন কেয়ার প্রোডাক্টে থাকা ক্যামিকেল ত্বকের ক্ষতি করে।দীর্ঘদিন ব্যবহারে সে স্কিন কেয়ার প্রোডাক্ট এর রাসায়নিকের ত্বকের উপর বিরূপ প্রক্রিয়া দেখায় ও রুক্ষ হয়ে পড়ে ত্বক। আর এ কারণেই ত্বকের চামড়া উঠে।

আরো পড়ুন: হাত-পা অস্বাভাবিক আকার ধারণ করা (এক্রোমেগালি)

রোদে পোড়া ত্বক: রোদে পুড়ে সানট্যানের সঙ্গে সঙ্গে স্ক্রিনে প্রায় ফোস্কা পড়ে যায় ছাল উঠে অনেকেরই। এক্ষেত্রে ত্বক লাল হয়ে যায়। সেক্ষেত্রে ও এমন পিলিং এর সমস্যা দেখা দিতে পারে।

শীত বা গরমে ত্বকের সমস্যা: অতিরিক্ত ঠান্ডা বা গরমেও ত্বক হারায় তার স্বাভাবিক আর্দ্রতা ও কোমলতা। তাই শীত বা অত্যাধিক গরমে অধিক যত্নের প্রয়োজন হয়। তাই বাহ্যিকভাবে প্রয়োজনীয় যত্ন নেওয়া না হলে পিলিং স্কিনের সমস্যা হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment