কড়া রোদে আপনার ত্বক কতটুকু ক্ষতিগ্রস্ত হচ্ছে  ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২, ২০১৭

শীত দরজায় কড়া নাড়ছে ! কিন্ত রোদের তেজ কিন্ত ঠিকই আছে। সূর্য মামা উঠার কিছু সময় পরেই সবাই পুড়তে শুরু করে। তাই বলে কি আর কাজ বন্ধ করে রাখা যায় ?রাস্তায়, বাসে যানবাহন, ধোঁয়া, দূষণ আর মানুষের ভিড় পার করে সবাই ছুটছে সবার গন্তব্যস্থানে। ছোটাছুটিতে ত্বকেরও অনেক ধকল সহ্য করতে হয়। সূর্যের কড়া রোদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক ।

আপনার রোদে পোড়া ত্বক খুব তাড়াতড়ি বুড়িয়ে যায়। ত্বক হারিয়ে ফেলে তার মসৃণতা ও স্বাভাবিক সৌন্দর্য। সূর্যের রশ্মির প্রভাবে ত্বকের উজ্জ্বলতা মলিন হয়ে যায়। অনেকেই মনে করে সূর্যের তাপে হয়তো শুধু ফর্সা ত্বকেরই ক্ষতি হয়। কিন্ত এই ধারণাটা একেবারেই ভুল। রোদের উত্তাপ সব ধরণের ত্বকেরই ক্ষতি করে। উজ্জ্বল ত্বকে খুব সহজে সেটা ধরা পড়ে. শ্যামলা ত্বকে ধরা পড়তে একটু সময় লাগে। শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক সূর্যালোকের প্রতি অনেক বেশি সংবেদনশীল। সূর্যের তাপের প্রভাবে মুখের শতকরা ৯০ ভাগ বলিরেখা, অতিরিক্ত ভাঁজ এবং মুখের বিভিন্ন স্থানে ছোপ ছোপ বাদামি বা কালচে দাগ হয়ে থাকে।

আপনাকে মনে রাখতে হবে সূর্যালোক নিরোধক প্রসাধনী ব্যবহার করার মানেই যে আপনি সূর্যের সকল প্রকার ক্ষতিকর রশ্মি থেকে মুক্তি তা কিন্ত নয় ! বাহিরে চলাফেরার সময় ছাতা, স্কার্ফ বা অন্তত টুপি ব্যবহার করতে পারেন। শৌখিন টুপিগুলো একইসাথে রক্ষাকবচ ও রুচিসম্মত ফ্যাশান হিসেবে ব্যবহার করতে পারেন । রোদ-চশমা ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ প্রতিরোধ হবে এবং রোদের কারণে সৃষ্ট এলার্জি থেকে চোখকে বাঁচাতে পারবেন।

তথ্য এবং ছবি : গুগল 

 

 

Leave a Comment