রোদে পোড়া ত্বকের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনুন !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৬, ২০১৭


কোনোভাবে যদি ক্ষতিগ্রস্ত হয়েই যায় আপনার ত্বকটি, আসুন জেনে নিই কীভাবে এর যত্ন করে ফিরিয়ে আনবেন আপনার আগের সৌন্দর্য? বিশেষ করে মুখের ত্বকের ক্ষেত্রে জেনে নিই করণীয়গুলো।

বাহির থেকে ফিরেই প্রথমে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে রোদেপোড়া ভাব অনেকটা কমে যাবে এবং ত্বককে দিবে সতেজতা। অ্যালোভেরা জেলের ম্যাসাজ ত্বকের পোড়া ভাব দূর করতে অনেক সাহায্য করে। ঠান্ডা পানি দিয়ে মুখ ধোয়ার পর হাতে ঘৃতকুমারী পাতার তরল জেলের মতো অংশটি নিয়ে ক্লকওয়াইজ এবং অ্যান্টি-ক্লকওয়াইজ হালকা ম্যাসাজ করুন, তাতে মুখে সৃষ্ট কালোভাব অনেকাংশে দূর হবে । ত্বকে জেলটি শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। 

তুলোয় করে ঠান্ডা গোলাপ জল নিয়ে ত্বকে লাগিয়ে নিন। এতে অনেকটা স্বস্তি ফিরে আসবে। আপনি চাইলে গোলাপ জলের পরিবর্তে ব্যবহার করতে পারেন অ্যালকোহলমুক্ত pH  নিয়ন্ত্রিত অন্য কোনো তরল টোনারও। তারপর ত্বকে ভালো কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ।

কখনো সাবধানতার অভাবে বা কাজের অতিরিক্ত চাপে যদি আপনার ত্বক কড়া রোদে ক্ষতিগ্রস্ত হয়েও যায়, এই সহজ ও সাধারণ পদ্ধতিটি আপনার ত্বকের ক্ষতি অনেকটাই পূরণ করবে নিঃসন্দেহে।

ত্বকের রোদেপোড়া ভাব থেকে মুক্তির জন্য শশা বা আলুর ব্যবহারও বেশ উপকারী। দিনের রোদেপোড়া ভাব থেকে মুক্তির জন্য রাতে ত্বকে লেবুর রস আর গ্লিসারিনের মিশ্রণ ব্যবহার করতে পারেন। সপ্তাহে ত্বকে একবার স্ক্রাবিং অবশ্যই  করবেন তাতে  আপনার মুখের মৃত কোষ গুলো উঠে যাবে। প্রতিবার স্ক্রাবিংয়ের পর ত্বকের কোমলতা নিজ থেকেই ফুটে ওঠে।
 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment