আপনার চুলের যত্নে কিছু ঘরোয়া শ্যাম্পু !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ৯, ২০১৭

চুল পরিষ্কার রাখার জন্য সবচেয়ে দরকারি বস্তুটির নাম শ্যাম্পু। কিন্তু সেই শ্যাম্পুই অনেক সময় চুলের জন্য ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। ঘরোয়া উপায়ে তৈরি শ্যাম্পু ব্যবহার করলে সেসব ঝুঁকি থেকে দূরে থাকা যায়। এদিকে আপনার চুল হবে সুস্থ ঝলমলে ভেতর থেকে সুন্দর। চলুন জেনে নিই , ঘরোয়া উপায়ে শ্যাম্পু তৈরির উপায়। 

লেবু ও শসার শ্যাম্পু :

যাদের চুল শুষ্ক তাদের জন্য এই শ্যাম্পু খুবই কাজে আসবে। একটি লেবু ও একটি শসার খোসা ছিলে নিন। এগুলো ব্লেন্ড ক্লরে নিন ভালোমত। এরপর সাধারণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন। চুলে কিছু লেবুর অংশ লেগে থাকতে পারে। চুল শুকিয়ে যাবার পর চিরুনি চালিয়ে এগুলো পরিষ্কার করে ফেলুন।

নারিকেল শ্যাম্পু :

চুলের জন্য নারিকেলের দুধ খুবই ভালো। পৌনে এক কাপ বেবি শ্যাম্পুর সাথে যোগ করুন সিকি কাপ নারিকেল দুধ। এর সাথে যোগ করতে পারেন এক টেবিল চামচ আমন্ড অয়েল এবং দশ ফোঁটা আপনার প্রিয় যে কোন এসেনশিয়াল অয়েল। ব্যবহার করুন সাধারণ শ্যাম্পুর মতো।

কর্ন স্টার্চ শ্যাম্পু :

এই শ্যাম্পু চুল ঘন করতে সাহায্য করবে। এক কাপ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা গুলে নিন। এরপর এতে কর্ন স্টার্চ বা কর্ন ফ্লাওয়ার যোগ করুন যতক্ষণ না তা শ্যাম্পুর মতো ঘন হয়। এরপর সাধারণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন।

বেকিং সোডা শ্যাম্পু :

এক টেবিল চামচ সোডার সাথে এক কাপ পানি মিশিয়ে সাধারণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন। চুলের ময়লা কমানো এবং ড্যানড্রাফ দূর করতে এটি কাজে লাগবে। তবে এই শ্যাম্পু কিছুদিন পর পর ব্যবহার করাই ভালো।

অ্যাপল সিডার শ্যাম্পু :

এক কাপ বেবি শ্যাম্পুর সাথে যোগ করুন দুই টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার। এর সাথে সিকি কাপ পানি যোগ করুন। যোগ করতে পারেন এক টেবিল চামচ টি ট্রি অয়েল। ব্যবহার করুন সাধারণ শ্যাম্পুর মতো। শুধু শ্যাম্পুই নয়, এটি কন্ডিশনারেরও কাজ করবে।

তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment