ঘরোয়া উপায়ে  দূর করুন ব্রণ এবং মুখের যে কোন কালো দাগ

  • নভেম্বর ১৫, ২০১৭

মুখের কালো দাগের সমস্যায় ভোগেন অনেকেই। সাধারণত ব্রণ, ফুসকুড়ি সেরে যাওয়ার পর মুখে এই ধরনের কালো দাগ দেখা যায়। মুখের মধ্যে এমন দাগ থাকলে দেখতে যে খুব বিশ্রী দেখায়, তা বলাই বাহুল্য। যাঁর মুখে রয়েছে এই ধরনের দাগ, তিনিও সামাজিক মেলামেশার সময়ে কিছুটা হীনমন্যতায় ভুগতে পারেন। 

সঠিক চিকিৎসায় ব্রণ এবং মুখের যে কোনো কালো দাগ থেকে মুক্তি মেলে ঠিকই, কিন্তু তার জন্য যেসব ওষুধ বা ক্রিম জাতীয় জিনিস ব্যবহার করতে হয় সেগুলি একদিকে যেমন ব্যয়বহুল, অন্যদিকে কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থেকে যায়।

সবচেয়ে ভাল হয়, যদি কোনও প্রাকৃতিক উপায়ে এই ধরনের কালো দাগ দূর করা যায় । চলেন জেনে নিই ঘরোয়া উপায়ে কিভাবে মুখের এবং ব্রণের কালো দাগ দূর করা যায় !

  • লেবুর রস সরাসরি মুখের দাগযুক্ত অংশে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পরে নরমাল পানিতে মুখ ধুয়ে ফেলুন। দিনে দু’বার এমনটা করুন।
  • এক চা চামচ বিশুদ্ধ মধুর সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ পাতিলেবুর রস। এই মিশ্রণ মুখের কালো দাগের উপর আলতোভাবে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন মুখ।
  • এক চা চামচ পাতিলেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ টমেটোর রস। এই মিশ্রণে এক চা চামচ ওটমিলও (বাজারে মুদির দোকানে সহজেই কিনতে পাবেন)  যোগ নিন।  এতে খুব ভালো ফলাফল পাবেন। মুখের দাগে এই মিশ্রণটি লাগিয়ে ১৫মিনিট পর ধুয়ে ফেলুন। দিনে দুইবার এই মিশ্রণটি লাগাবেন। রাত্রে শোবার আগে এই মিশ্রণটি  অবশ্যই একবার মুখে লাগাবেন।

লেবুতে যে সাইট্রিক অ্যাসিড থাকে, তা ত্বকের পক্ষে খুবই উপকারী। এটি ত্বকের উপর একটি অদৃশ্য সুরক্ষাকবচ তৈরি করে। সেই সঙ্গে ব্রণ বা ফুসকুড়ির কারণ হিসেবে কাজ করে।  যেসব ব্যাকটেরিয়া ত্বকের ক্ষতি করে সেগুলো ধ্বংস করে এবং ত্বকের তৈলাক্তভাব দূর করে। পাতিলেবুর রস নিয়মিত প্রয়োগে যেমন দূর হয় ভবিষ্যতে ব্রণ বা ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা, তেমনই কমে যায় মুখের কালো দাগও। গবেষণাপত্রের দাবি, পাতিলেবুর রসের নিয়মিত প্রয়োগে মাত্র সাত দিনেই অনেকখানি চকচকে দেখাবে মুখ। 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment