চুলের কালো রং ফিরিয়ে আনুন এক তেলের জাদুতেই !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২৩, ২০১৭

বয়সের অনেক আগেই অনেকের চুল পেকে যায়। এই ধরণের সমস্যায় অনেকেই পড়ছেন। এই সমস্যা এড়াতে অনেকে বেছে নিচ্ছেন ক্যামিকেল যুক্ত হেয়ার ডাই। এর ফলে, চুলের স্বাস্থ্য আরো খারাপের দিকে যাচ্ছে। আজ থাকছে বয়সের আগেই চুল পেকে যাওয়ার সমাধান। 

সমাধানের আগে আমাদের জানতে হবে বয়সের আগে চুল পাকার কারণগুলো কি কি ? চলুন আগে সেই কারণগুলো জেনে নিই –

(১) জেনেটিক কারণ
(২) স্ট্রেইস
(৩) অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
(৪) ধুমপান
(৫) দূষণ
(৬) ভিটামিন এবং নিউট্রেশনের অভাব
(৭) চুলের ঠিক মতো যত্ন না করা
(৮) হাইপো থাইরোডিসম

আপনার এই পাকা চুল কালো জন্য আজ একটি হোমমেইড তেলের কথা বলবো। এই তেলটি বানাতে যা যা লাগবে -  

(১) এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল (কোকোনাট অয়েলে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন, মিনারেলস এবং কার্বোহাইড্রেটস। যা চুল পেকে যাওয়া রোধ করে।)

(২) চিচিঙ্গা (শুনতে একটু অদ্ভুত হলেও চিচিঙ্গা চুলের জন্যে খুবই উপকারী একটা উপাদান। চিচিঙ্গায় থাকা এনজাইম চুলের পিগমেন্ট মেলানিনকে নরমাল লেভেলে রিস্টোর করে এবং চুল পাঁকা রোধ করে। এছাড়াও এতে রয়েছে এসেনশিয়াল নিউট্রিয়েন্টস, যা চুলের গোড়াকে শক্তিশালী করে।)

(৩) গোলমরিচ (গোলমরিচ চুলের গ্রোথ বাড়াতে সাহায্য করে এবং খুশকি দূর করে চুলকে মজবুত এবং শাইনি বানিয়ে দেয়।)

হোম মেইড অয়েল যেভাবে তৈরী করবেন –

- প্রথমে ১ টা মাঝারি সাইজের চিচিঙ্গা নিয়ে এর খোসা ফেলে দিতে হবে এবং চিচিঙ্গাটাকে গোল গোল করে ছোট ছোট টুকরা করে নিতে হবে। চিচিঙ্গার টুকরাগুলোকে ২ দিন ভালোমতো শুকিয়ে নিতে হবে।

-  এবার ১০-১২ টা গোলমরিচ নিয়ে এগুলো মোটামুটিভাবে গুঁড়ো করে নিতে হবে।

- একটি ঢাকনাওয়ালা পাত্রে ১৫০ এম এল পরিমাণ কোকোনাট অয়েল নিয়ে এর মধ্যে শুকিয়ে রাখা চিচিঙ্গা এবং গুঁড়ো করা গোলমরিচগুলো দিয়ে দিতে হবে।

- এবার পাত্রের ঢাকনা লাগিয়ে দিয়ে একটু শেক করে সবকিছু ভালোমতো মিক্স করে নিতে হবে।

- এই তেলটাকে ৫-৭ দিন রোদে দিতে হবে। আপনার কাছে রোদের ব্যবস্থা না থাকলে তেলটা চুলায় দিয়ে জ্বাল করতে পারেন, যতক্ষণ না তেলের রঙটা হালকা পরিবর্তন হয়ে যায়। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিবেন। ব্যস, আপনার হোম মেইড অয়েল রেডি।

যেভাবে ব্যবহার করবেন –

এই তেলটা নরমাল টেম্পারেচারে ২ মাস ভালো থাকবে। এই তেলটা সপ্তাহে ২-৩ দিন রাতে মাথার স্কাল্পে এবং পুরো চুলে ম্যাসাজ করে লাগিয়ে নিবেন। পরদিন শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিবেন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment