শুষ্ক ত্বকের যত্নে মধু, বাদাম ও লেবুর রসের তৈরি স্ক্রাব

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ২, ২০১৮

শুষ্ক ও রুক্ষ ত্বক একটি সাধারণ সমস্যা। গরমকালে ধুলাবালির কারণে ত্বক শুষ্কতা দেখা দেয়। আর শীতের শুষ্ক বাতাস ত্বকের আদ্রতা শুষে নেয় ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। এছাড়াও বয়সের কারণে, পুষ্টির অভাবে এবং বংশীয় কারণে ত্বক শুষ্ক ও রুক্ষ হতে পারে।

প্রতিদিন ঝকঝকে-চকচকে ত্বক ধরে রাখতে স্ক্রাব করাটা খুবই জরুরি। স্ক্রাব করার ফলে ত্বক থেকে সহজেই মৃত কোষ দূর হয়ে বেরিয়ে আসে নতুন কোষ, এরফলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে ত্বক হয়ে ওঠে নরম এবং কোমল। প্রতি সপ্তাহে নিয়ম করে ২ থেকে ৩ দিন স্ক্রাব করাটা দরকার। কিন্তু সব সময় পার্লারে গিয়ে তো আর স্ক্রাব করা সকলের পক্ষে সম্ভব নয়, কারণ তা বেশ সময় ও খরচ সাপেক্ষ। তাই ঘরে বসেই ঘরোয়া উপাদান দিয়ে ফেস স্ক্রাব করার সহজ উপায়: 

উপকরণ:

-১ টেবিল চামচ মধু

-২ টেবিল চামচ মিহি গুঁড়া করা কাজুবাদাম

-১/২ চা চামচ লেবুর রস

পদ্ধতি: উপরের সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে একটি দানাদার মিশ্রণ তৈরি করুন। এবার এটি আপনার মুখের ত্বকে লাগিয়ে উপর থেকে নিচে এবং নিচ থেকে উপরে আলতোভাবে ও রাউন্ড মোশন-এ ম্যাসাজ করুন প্রায় ৩-৪ মিনিটের মতো। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পাওয়ার জন্য প্যাক-টি সপ্তাহে ২ বার ব্যবহার করতে হবে। এই প্যাক-টিতে থাকা বাদামের গুঁড়া আপনার ত্বককে এক্সফলিয়েট করবে এবং ত্বককে পুনরায় গঠন করতে সাহায্য করবে। এতে আছে ভিটামিন ই, যা ত্বককে আরো ময়েশ্চারাইজড করে তুলবে। আর লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

সূত্র : গুগল 

Leave a Comment