ঘরে বসেই তৈরী করেন খাঁটি নারিকেল তেল! 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৩, ২০১৭

বাজারে অনেক ধরণের নারিকেল তেল আপনি পাবেন কিন্তু এই তেলগুলো খাঁটি হবে কিনা সেই গ্যারান্টি কিন্তু আপনি পাবেন না ! আপনাকে কেউ গ্যারান্টিও দিবে না। আপনি চাইলে খুব সহজেই বাসায় বসে তৈরি করে ফেলতে পারবেন একদম ১০০% ভাগ বিশুদ্ধ নারিকেল তেল। অবাক হচ্ছেন ? অবাক হবার কিছু নেই।  জেনে নিন বাসায় বসে কিভাবে তৈরী করতে পারবেন একদম ১০০% ভাগ বিশুদ্ধ নারিকেল তেল। 
 
যা লাগবে :

(১) নারিকেল
(২) নারিকেল কোরানি
(৩) পাতলা কাপড়
(৪) ব্লেন্ডার
(৫) ভারী তলা বিশিষ্ট একটি প্যান বা কড়াই 

প্রণালি :

ভালো নারিকেল তেল চাইলে আপনাকে প্রথমে সঠিক নারিকেল নির্বাচন করতে হবে। যত আপনার নারিকেল পরিপক্ক বা ঝুনা হবে, তত বেশি আপনি ভালো মানের নারিকেল তেল পাবেন। তাই বলে অনেক দিনের পুরনো, পানি শুকিয়ে যাওয়া নারিকেল দিয়ে কিন্তু হবে না। কেবল একটু পরিপক্ক নারিকেল বেছে নিন, কচি নারকেলে ভালো তেল হবে না। 

নারিকেল ভালো করে কুরিয়ে নিন। কুরিয়ে নিতে না পারলে মালার ভেতর থেকে ছুরি দিয়ে তুলেও নিতে পারেন। সেক্ষেত্রে ছোট ছোট পিস করে কেটে নিন। নারিকেলের পানিটা ফেলবেন না, রেখে দিন। 

ব্লেন্ডারে কোরানো নারিকেল দিয়ে দিন। সাথে দিন নারিকেলের সম পরিমাণ গরম পানি। নারিকেলের পানিটাও সাথে যোগ করুন। ভালো করে ব্লেন্ড করে নিন। সব সময়ে ফ্রেশ কুরিয়ে নিবেন। কুড়িয়ে ফ্রিজে রেখে দিয়ে পরে তেল করতে চাইলে ভালো তেল হবে না।

ব্লেন্ড করা মিক্সচারটি ভালো করে পাতলা কাপড়ে ছেঁকে নিন। নারিকেলের দুধ তৈরি হবে। এখন এই নারিকেলের দুধ একটি বাটিতে নিন এবং অন্তত ১২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। 

কিছু সময় পর দেখবেন যে নারিকেল দুধের পানি ও সলিড অংশটি আলাদা হয়ে গেছে। বাটির নিচে এক রকমের ঘোলা পানি জমেছে আর ওপরে মোমের মত একটা লেয়ার জমে গিয়েছে। এই লেয়ার আলাদা করে উঠিয়ে সরাসরি কড়াইতে দিয়ে দিন।

এবার মাঝারি আঁচে জ্বাল করতে থাকুন। মোমের মত সলিড উপাদান খুব দ্রুত গলে গিয়ে জ্বাল হতে শুরু করবে। আস্তে আস্তে জ্বাল হতে হতে দেখবেন যে দানা দানা এক রকমের জিনিস আলাদা হতে শুরু করেছে। প্রথমে এগুলো সাদা থাকবে, আস্তে আস্তে বাদামী বর্ণ ধারণ করবে। গাড় বাদামি বর্ণ ধারণ করলে বুঝবেন যে তেল তৈরি। 

তেল একটু ঠাণ্ডা করে ছেঁকে নিন। ব্যস, তৈরি আপনার নারিকেল তেল। বাদামী সলিড অংশগুলো ফেলে দেবেন না। এগুলো মুড়ি দিয়ে খেতে খুব মজা। এই তেল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে। নিয়মিত রোদে দিলে ৬ মাস ভালো থাকবে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment