ঘরোয়া উপায়ে পা ফাটার সমস্যা থেকে মুক্তি নিন !

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৯, ২০১৭

পায়ের গোড়ালি ফাঁটা একটি পরিচিত সমস্যা। এর ফলে শুধু যে সৌন্দর্য নষ্ট হয় তা নয় পাশাপাশি পায়ে ব্যথাও হতে পারে। শীতের আবহাওয়া ভীষণভাবে প্রভাব ফেলে আমাদের পায়ে । তাই শুরুতেই পায়ের যত্ন নেয়া উচিত। 

নারী-পুরুষ উভয়েই এই সমস্যায় পড়তে পারেন। পায়ের পাতার গোড়ালির দিকের নিচের অংশ ফেটে চৌচির হয়ে যায় অনেকেরই। শুষ্ক আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশী পড়ে সেই অংশ ফেটে যায়। শীতের রুক্ষ আবহাওয়ায় ময়েশ্চরারের অভাবে পায়ের ত্বক শুষ্ক হয়ে যায় ফলে পা ফাটার সমস্যা দেখা যায়। 

ঘরোয়া উপায় মিলবে পা ফাটার সমস্যা থেকে মুক্তির উপায়। এক নজরে জেনে নিন সেই উপায়গুলো - 

(১) গোসলের সময় ভাল করে সাবান, পিউমিস স্টোন বা ধুধুল দিয়ে পা পরিষ্কার করুন।

(২) বাইরে থেকে বাড়িতে আসার পরই হালকা গরম পানিতে অল্প নারকেল তেল, সামান্য লবণ দিয়ে পা ডুবিয়ে রাখুন। আলতো করে পিউমিস স্টোন দিয়ে ভাল করে পা পরিষ্কার করুন। এর পর শুকনো তোয়ালে দিয়ে পা মুছে নিন।

(৩)পায়ের ফাটা অংশে জমা ময়লা পরিষ্কার করতে চাইলে দু’-তিন চামচ চালেরগুড়ি, মধু ও ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। গোড়ালির ফাটা অংশের উপর মিশ্রণটি লাগিয়ে দিন। কিছুক্ষণ রাখার পর ভিজে হাত দিয়ে মিশ্রণটি ঘষে ঘষে তুলে ফেলুন। ময়লা উঠে যাবে।

(৪) পায়ের ফাটা অংশে মেহেন্দি পাতা, পালং শাক বাটা ও গ্লিসারিন মিশিয়ে লাগান। মিনিট দশেক রাখার পর ধুয়ে ফেলুন।

(৫) শুধু পরিষ্কার করলেই তো হল না, পরিচর্যার জন্য দরকার সঠিক উপায় ত্বককে নরম মসৃন করা। ত্বক নরম করতে হলে আমন্ড অয়েল বা তিল তেল ভাল। বাড়িতে নারকেল তেল তো থাকেই। সেটাই পায়ের পাতায় ও গোড়ালিতে ভাল করে ম্যাসাজ করে নিতে পারেন।

(৬) এই ফুট স্পা শুধু পায়ের পেশি টোনডই করে না, রিল্যাক্স করতেও সাহায্য করে। ক্লান্তি দূর করে এবং রক্ত সঞ্চালনেও সাহায্য করে। ব্যস আর বসে থাকা কেন, এ বার বাড়িতেই মিলবে পার্লারের মতো পেডিকিওরের সুফল। তাও যদি না পারেন তাহলে পরিচর্যার জন্য ” পমেট ” ক্রীম ব্যবহার করুন, প্রচুর পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণ করুন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment