চা খেলে কি কালো হওয়ার সম্ভাবনা থাকে? পড়ুন বিস্তারিত!

  • কামরুন নাহার স্মৃতি
  • ডিসেম্বর ১৯, ২০২০

চা পৃথিবীতে সর্বাধিক ব্যবহৃত পানীয়। সব বয়সের মানুষের মাঝে এর জনপ্রিয়তা রয়েছে। অনেকেই মনে করেন চা পানের অভ্যাসে গায়ের রং কালো হয়ে যায়। এ ধারণা সম্পূর্ণ ভুল। কেউ কেউ আবার বলেন চা পান করলে ত্বক খসখসে হয়ে যায়, এটিও ভ্রান্ত ধারণা। মূলত চা একটি প্রাকৃতিক উপাদান যাতে মানব দেহের জন্য বহু উপকারী গুনাগুন রয়েছে।

চা খেলে কি সত্যিই ত্বক কালো হয়? চা পান করলে যদি গায়ে রং পরিবর্তন হত, তবে ইউরোপিয়ানদের গায়ের রং সবার আগে পরিবর্তন হত, কিন্তু এমনটা কি হয়েছে? হয়নি। ত্বকের রং নির্ভর করে মেলানিন নামক উপাদান এর উপস্থিতির ওপর! ত্বকে মেলানিন যত কম হবে ত্বক তত ফর্সা হবে। যদি মেলানিনের পরিমাণ বেড়ে যায় তাহলে ত্বক কালো হয়ে যাবে। কোন গবেষণাতেই এটা প্রমাণিত হয় না যে চা ত্বকে মেলানিনের পরিমাণ বৃদ্ধি করে।

আরো পড়ুনঃ ব্লাস্টোমাইকোসিস 

আপনি যদি চায়ের প্রতি আসক্ত হয়ে থাকেন, সময়ে-অসময়ে চা পান করেন, তবে এটি আপনার জন্য শারীরিক ও মানসিক ক্ষতির কারণ হবে। আপনার স্বাভাবিক খাদ্যাভ্যাস নষ্ট হয়ে যাবে, খিদের ইচ্ছেও চলে যাবে। এছাড়া অতিরিক্ত চা পান অনিদ্রার কারণ। পরিপাকে সমস্যা সৃষ্টি হওয়ায় নানা সমস্যার ঝুঁকি থাকে। তাই খুব বেশি পরিমাণে চা পান স্বাস্থ্যের ক্ষতি করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment