মুখের যাবতীয় সমস্যার সমাধানে ছয়টি মোক্ষম বিউটি টিপস 

  • সংগীতা চৌধুরী 
  • এপ্রিল ২৮, ২০২১

আমরা প্রত্যেকেই সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের অধিকারী হতে চাই আর সেই কারণেই রূপচর্চার দিকে আমাদের এত অধিক মনোযোগ। কিন্তু ঋতুর বদল এর সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের উপরে একটা প্রভাব পড়ে। গরমকালে অসহ্য গরমের দাপটে  প্রাণ যেমন ওষ্ঠাগত হয়ে ওঠে তেমনি ত্বকের ওপর‌ও অত্যন্ত খারাপ একটি প্রভাব পড়ে।

মুখে টান পরার পাশাপাশি ত্বকে কালো  ছোপ দাগ পরে এছাড়া ব্রণ র মতো সমস্যা ও হয়। ত্বকের এই সকল সমস্যার সমাধানে আমরা সচরাচর পার্লারে গিয়ে অনেক বেশি খরচ করে ফেলি এটি যেমন অত্যন্ত খরচ সাপেক্ষ তেমনি পার্লার ট্রিটমেন্টের ফলে ত্বকের নানা রকম ক্ষতিও হয়। আজকের প্রতিবেদনে বলবো গরমকালে ত্বকের যত্ন নিতে কী কী করবেন।

আজকের প্রতিবেদনে‌ ছয়টি বিউটি টিপসের কথা বলবো যেগুলো অনুসরণ করলে মুখের উজ্জলতা বৃদ্ধি পাবে ও মুখের কালো দাগছোপের সাথে ব্রণ ও  দূর হয়ে যাবে। 

আরো পড়ুন : আপনার প্রিয় সন্তানের উচ্চতা বাড়ানোর সহজ ৬টি কৌশল!

১) মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে:  টকদই আর বেসন মিশিয়ে মুখে মাখলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। সপ্তাহে দুই দিন এই ঘরোয়া প্যাকটি ট্রাই করুন। এছাড়া ত্বক উজ্জ্বল করতে চাইলে আটা পানির সাথে মিশিয়ে গ্যাসের ওপর বসিয়ে দিন। এরপর এই মিশ্রণটি ঘন হয়ে এলে ঠান্ডা করে মুখে মাখুন। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

২) শুষ্ক ত্বকের জেল্লা আনতে : টক দই আর গুড়ো দুধ একসাথে মিশিয়ে মুখে মাখলে ত্বক নরম ও মসৃণ হয়ে যাবে তবে তৈলাক্ত মুখে ভুলেও এই মিশ্রণ ব্যবহার করবেন না।

আরো পড়ুন : হার্টের সমস্যা দূর করতে নিয়মিত মাছ খেতে হবে, বলছে গবেষণা

৩) কালো দাগ ছোপ ও ব্রণ দূর করতে : ত্বকে অনেক সময়  কালো দাগছোপ হয়ে যায়  সেই ক্ষেত্রে  একটা তুলোর বলে করে পাতি লেবুর রস নিয়ে  মুখে লাগান। একটু শুকিয়ে গেলেই ধুয়ে নিন। অনেকের লেবুর রসের ক্ষেত্রে সমস্যা হয় তারা নিয়মিত গোলাপ জলের ব্যবহার করতে পারেন। নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে কালো দাগ ছোপ এর সঙ্গে সঙ্গে ব্রণও কমে যায়।

৪) চোখের নীচের কালচে দাগ : চোখের নীচে  কালো দাগ   দূর করতে চাইলে  শসা বা আলু ছোট করে কেটে চোখের নীচে রাখুন‌। ১৫ মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে  ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে সপ্তাহে চারদিন এটি করুন।

আরো পড়ুন : গর্ভাবস্থার অষ্টম মাসে ৬ টি খাবার খাওয়া অবশ্যই বাদ দিবেন

৫) ঠোঁটের কালো ভাব দূর করতে  : ঠোঁটে কালো ভাব থাকলে সেই কালোভাব দূর করতে ঠোঁটে   নিয়মিত দুধের সর লাগাতে থাকুন, এক সপ্তাহ লাগানোর পরে তফাৎটা বুঝতে পারবেন।

৬) পিম্পলের সমস্যায় : ব্রণের সমস্যায় মুলতানি মাটি, চন্দন গুঁড়ো ও অ্যালোভেরা জেল মিক্সড করে মুখে লাগাতে পারেন। তারপর মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলবেন। সপ্তাহে দুইদিন এই প্যাকটি ব্যবহার করে দেখুন ফল হাতেনাতে পাবেন।  এই প্যাকটি ব্যবহার করার সাথে অবশ্যই মুখ নিয়মিত ফেসওয়াস দিয়ে ধুয়ে পরিষ্কার রাখবেন এবং প্রচুর পরিমাণে জল খাবেন।

আরো পড়ুন :  শিশুর ওজন দ্রুত বাড়াতে যা যা খাওয়াবেন, জানুন!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment