দাঁতের দাগ দূর করার অসাধারণ প্রাকৃতিক পদ্ধতি শিখে নিন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১১, ২০২১

ধবধবে সাদা দাঁত কার না পছন্দ বলুন? কিন্তু অনেক সময় বিভিন্ন কারণে দাঁত হলুদ হয়ে যায় বা হলদেটে হলদেটে দাগ পড়ে যায়। প্রতিদিন নিয়ম করে দাঁত ব্রাশ করার পরেও হলদে দাগ দূর হয় না। সাধারণ মানুষ হাসিতে পরিবর্তন আনার জন্য যে জিনিসটি নিয়ে সবচেয়ে বেশি পাবেন তা হচ্ছে, নিজেদের দাঁত সাদা করা। এ প্রতিবেদনে প্রাকৃতিক ভাবে দাঁত সাদা করার পদ্ধতি উল্লেখ করা হলো।

বেকিং সোডা এবং লেবু: হলুদ দাঁত সাদা করার উপায় গুলোর মধ্যে অন্যতম এবং কার্যকারী উপায় হল বেকিং সোডা এবং লেবুর রসের ব্যবহার। প্রথমে ৩০ গ্রাম বেকিং সোডার সাথে ১ টি লেবুর রস মিশিয়ে নিন। দেখবেন মিশ্রণটি অনেকটা ফোমের মত হয়ে গেছে। কিছুক্ষণ অপেক্ষা করুন। একটি তুলার বলবা টুথব্রাশে বেকিং সোডার মিশ্রণটি লাগান। এভাবে এক মিনিটের জন্য রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে লেবুর রস এর পরিবর্তে পানি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ পিরিয়ডের সময় ব্যায়াম করছেন নাতো ?

পানি ব্যবহার করলে ২-৩ মিনিট পর্যন্ত এটি দাতে রাখতে পারবেন। বেকিং সোডা এবং লেবুর রসের পেস্ট অতিরিক্ত ব্যবহারের দাঁত ক্ষয় হয়ে যেতে পারে। এবং এতে করে দাঁত ভেঙে যাওয়ার সমস্যা ও দেখা দিতে পারে। তাই অতিরিক্ত ব্যবহার করা থেকে বিরত থাকুন।

অ্যালোভেরা এবং গ্লিসারিন: এই টুথপেস্টটি তৈরি করতে আধাকাপ বেকিং সোডা, ১ চা চামচ অ্যালোভেরা জেল, ৪ চা চামচ ভেজিটেবল গ্লিসারিন এবং ১ চা-চামচ লবণ এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন। এরপর এই মিশ্রন দিয়ে দাঁত ব্রাশ করুন। মুহূর্তেই পেয়ে যান সাদা উজ্জ্বল এবং সুস্থ দাঁত।

কমলার খোসা: কমলার খোসার ভেতরটা দিয়ে দাঁত ঘষা হচ্ছে, দাঁত সাদা করার একটি নিরাপদ ও প্রাকৃতিক উপায়। খোসার সাদা অংশ বা অ্যালবেডো তেমনি থাকেন হচ্ছে ন্যাচারাল সলভেন্ট ক্লিনার এবং প্রকৃতপক্ষে তা অনেক বাণিজ্যিক দাঁত সাদা কারক প্রোডাক্ট হিসেবে ব্যবহার করা হয়। কমলার মাংসল অংশের মতো খোসা অতিরিক্ত অ্যাসিটিক নয়। তাই দাঁতের এনামেল ড্যামেজ হওয়ার কোনো ঝুঁকি নেই বলে এটি ব্যবহার করা নিরাপদ।

আরো পড়ুনঃ কিশোরীদের ব্রেস্ট বড় হয়ে যাওয়ার কারণ এবং প্রতিকার

তিলের বীজ: একমুঠো তিলের বীজ নিয়ে কয়েক মিনিট চিবিয়ে ফেলে দিন। এরপর দাঁতের ফাঁকে আটকে থাকা বীয বের করতে পেস্ট ছাড়া দাঁত ব্রাশ করুন। এটা হচ্ছে খুব সহজে দাঁতের দাগ দূর করার দীর্ঘমেয়াদী টিপস। নিয়মিত এই কাজ করলে ধীরে ধীরে দাঁতের সমস্ত দাগ দূর হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment