অতিরিক্ত চুল পড়ে? তাহলে মাখুন অত্যন্ত কার্যকরী এই মিশ্রণটি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২, ২০২১

সৌন্দর্য বজায় রাখার ক্ষেত্রে পোশাক ও সাজ-সজ্জার মত চুলের গুরুত্ব কোন অংশে কম নয়। তবে বাধা হয়ে দাঁড়াচ্ছে অকালে চুল পড়ে যাওয়া। বেশিরভাগ সময় মাথা সামনের দিকে থেকে চুল পড়ছে, ফলে কপাল চওড়া হচ্ছে। এ নিয়ে অনেকের চিন্তার শেষ নেই। কারণ যাই হোক, চুল পড়ে যাওয়া আটকানো সমাধান দরকার। চলুন ঘরোয়া উপায়ে কিভাবে চুল পড়ে যাওয়া সমস্যার সমাধান করা যায়, তা জেনে নেওয়া যাক:

- নারকেল তেল

- মেথি ও কালোজিরা মিশ্রণ

আরো পড়ুনঃ সন্তানের প্রতি ভুল ধারণা ভবিষ্যতে অনুশোচনা করতে হয় বাবা-মায়ের

প্রথমে মেথি ও কালোজিরা কে কড়া রোদে শুকিয়ে নিন। তারপর দুটো একসঙ্গে গুঁড়ো করে নিন। এরপর নারকেল তেলের সঙ্গে গুড়া করা মেথি ও কালোজিরা মিশ্রণকে কয়েক মিনিট ফুটিয়ে নিন।

মিশ্রণটি ঠান্ডা হয়ে যাওয়ার পর একটি কাচের বোতলে অনায়াসে ১৫-২০ দিন রেখে দিতে পারেন। মিশ্রণটি চুলে লাগানোর আগে এর সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাথার ফাঁকা স্থানে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন। সপ্তাহে দুই থেকে তিনবার লাগাবেন। চুল পড়া রোধে কার্যকর।

নিম পাতার রস: বিশেষজ্ঞদের মতে, নিমপাতা এমন একটি প্রাকৃতিক জীবানুনাশক, যা নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। পাশাপাশি চুলের গোড়ার যাবতীয় সমস্যা দূর করতে এবং খুশকি দূর করতেও সাহায্য করে। নিমপাতা ভালো করে ধুয়ে পেস্ট করে নিন। এরপর সেই পেস্ট থেকে রস বের করে মাথার পুরো অংশে, চুলের গোড়াতে লাগিয়ে ম্যাসাজ করুন।

আরো পড়ুনঃ মা হওয়ার পর বেশিরভাগ নারী মোটা হয়ে যায় কেন?

চুল পড়ার সমস্যা দূর করতে এটি কার্যকর। বিশেষজ্ঞদের মতে, স্থায়ীভাবে চুল পড়া রোধ করতে অগোছালো জীবনযাত্রার পরিবর্তন করতে হবে। পর্যাপ্ত ঘুম, পরিমান মত পানি পান ও সময়মতো খেতে হবে। তবে চুল পড়া রোধ করা সম্ভব।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment