অকালে চুল পাকা রোধের ৫ ঘরোয়া উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ১৭, ২০২১

তেল-মসলাযুক্ত খাবার বেশি খেলে অকালে চুল পাকার সম্ভাবনা দেখা দেয়। চুলের স্বাস্থ্য ভালো রাখতে স্বাস্থ্যকর খাবার, শাকসবজি বেশি খেতে হবে। সেই সঙ্গে জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। চলুন এবার জেনে নেওয়া যাক অকালে চুল পাকা রোধের কিছু ঘরোয়া উপায় সম্পর্কে...

১. আদা: অকালে চুল পাকা রোধে প্রতিদিন আদা খান। ১ চা-চামচ পেস্ট করা আদার সঙ্গে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি প্রতিদিন খেতে পারেন। দেখবেন চুল পাকা রোধ হবে।

আরো পড়ুনঃ গ্রিক সালাদ

২. নারকেল তেল: চুলের স্বাস্থ্য নারকেল তেল খুব উপকারী। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে চুল ও মাথার ত্বকে নারকেল তেল ম্যাসাজ করুন।‌ পরদিন সকালে ভালো করে চুল ধুয়ে নিন। একদিন পরপর নারকেল তেল চুলে লাগালে পাকা চুলের সমস্যা অনেকখানি কমে যাবে।

৩. আমলকি: প্রতিদিন আমলকি খেলে চুলের স্বাস্থ্যের উন্নতি হবে। কাঁচা আমলকি খেতে পারেন। প্রতিদিন ৬ আউন্স তাজা আমলকির জুস খেতে পারেন। এছাড়া সপ্তাহে একবার চুলে আমলকির তেল লাগালেও ভালো ফল মিলবে।

৪. পেঁয়াজের রস: পেঁয়াজের রস চুলের জন্য দারুণ কার্যকর। এটা চুল ভালো রাখার পাশাপাশি চুল পাকতে দেয় না। সপ্তাহে দুবার মাথার ত্বকে পেঁয়াজের রস ভালোভাবে ঘষুন। এরপর ৩০ মিনিট রেখে দিন। পরে শ্যাম্পু করে নিন। দেখবেন চুল পাকা রোধ হবে।

আরো পড়ুনঃ কোরবানির মাংস সংরক্ষণ এবং কোরবানির আগের প্রস্তুতি

৫. কাঠবাদামের তেল: শুধু শরীরের জন্য নয়, চুলের জন্যও বাদাম খুব উপকারী। একইভাবে উপকারী কাঠবাদামের তেল। লেবুও আমলকির রসের সঙ্গে কাঠবাদামের তেলের মিশ্রণ তৈরি করুন। এরপর চুল ও মাথার ত্বকে মিশ্রণটি দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। দিনে দু'বারের এটা লাগালে দ্রুত কাজ হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment