ত্বকের যত্নে লেবুর ৫ ব্যবহার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৪, ২০২১

লেবুর অসংখ্য গুণের মধ্যে অন্যতম গুণ হচ্ছে ত্বকের যত্নে লেবু খুবই উপকারী। তবে শুধু মুখে লাগিয়ে রাখলে হবে না, এরজন্য জানতে হবে ব্যবহারের সঠিক পদ্ধতি। ত্বকের যত্নে লেবুর কিছু কার্যকরী উপায়-

১. একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বক উজ্জ্বল করবে এবং লেবুর প্রাকৃতিক উপাদান ত্বককে আরও ফর্সা করে তুলবে।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

২. ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে কি পরিমান শসার রস ও লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বক সতেজ হবে।

৩. একটা লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার তার সঙ্গে ১টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এরপর ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪. ডিমের সাদা অংশের সাথে অর্ধেক লেবুর রস ও এক টেবিল চামচ কমলালেবুর রস উষ্ণ গরম পানিতে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এটি ত্বকের তৈলাক্ত ভাব কম করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়ায়।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

৫. হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে একই পরিমাণ চালের গুঁড়া মিশিয়ে ভালোভাবে হাতে-পায়ে লাগিয়ে নিন। এতে ত্বক আগের চেয়ে অনেক বেশি কোমল হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment