তরমুজের ভিতরটা কী দিয়ে লাল করা হয় জানেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২, ২০২৩

গরমে আমরা তৃষ্ঞা মেটানোর জন্য তরমুজ পছন্দ করি।  এ তরমুজ ক্রয় করতে গিয়ে অনেকে বিক্রেতার কাছ থেকে কেটে দেখেন, ভিতরটা লাল কিনা।  আপনার পছন্দের এই লালটাই আপনার জন্য বিষ।

গবেষণায় জানা যায়, বাজারের তরমুজে রেট-৪০ ও রেট-৩ নামে দুই ধরনের লাল রং ব্যবহার করা হয়। এতে তরমুজের ভেতরের অংশ বেশি লাল দেখায়। যেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তবে সুখবর হলো, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) রসায়ন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. নীলুফার নাহারের তত্ত্বাবধায়নে তরমুজের বিষাক্ত রঙ শনাক্তকরণের সহজ পদ্ধতি উদ্ভাবন করেছেন দুই তরুণ গবেষক। এ পদ্ধতিতে তরমুজের বিষাক্ত রঙ শনাক্তে মাত্র চার থেকে পাঁচ মিনিট সময় ব্যয় হবে।

দুই গবেষক হলেন- তানহাউল ইসলাম এবং আহসান হাবীব খন্দকার। এ ছাড়াও গবেষণা কাজে তাদের সঙ্গে ছিলেন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব এবং মো. কামরুল হাসান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গবেষকরা জানান, এ পদ্ধতিতে কোনো প্রকার কেমিক্যাল ব্যবহার ছাড়াই অল্প সময়ে তরমুজের বিষাক্ত রঙ শনাক্ত করা সম্ভব। এর জন্য মাত্র চার থেকে পাঁচ মিনিট সময় ব্যয় করতে হবে। 

নতুন এ প্রযুক্তির উদ্ভাবনে ফলে তরমুজের রস আর পানি আলাদা হয়ে যাবে। বিষাক্ত রঙ পানিতে চলে যাওয়ায় তরমুজে বিষাক্ত রঙ মেশানো থাকলে পানির রঙও লাল দেখাবে।

Leave a Comment