হার্টের সুরক্ষা, ওজন কমানো ছাড়াও নানাবিধ পুষ্টিগুণে সমৃদ্ধ বরবটি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৩, ২০২১

নানা পুষ্টিমানে ভরপুর বরবটি কিন্তু স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বরবটি তে থাকা যথেষ্ট পরিমাণে আঁশ ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। বরবটির গুনাগুন সম্পর্কে পুষ্টিবিদরা বলেন, বরবটি আমিষ সমৃদ্ধ একটি সবজি।

বিশেষ করে যাদের মাছ মাংস কেনার সামর্থ্য কম তাদের প্রোটিনের চাহিদা পূরণ করে এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে এবং বিশেষ করে সবুজ বরবটিতে বেশ ভালো পরিমাণে ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এর খনিজ আছে।

এই উপাদানগুলো আমাদের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বরবটি শিম সবজির মধ্যে যে সবচেয়ে লম্বা তাতে কোন সন্দেহ নেই। জেনে নিন বরবটির নানা পুষ্টিগুণ...

আরো পড়ুনঃ আপনি কি সবসময় ভুল সিদ্ধান্ত নেন ?

হার্টের সুরক্ষায় বরবটিঃ শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয় বরবটি। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়। এছাড়া এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতেও ভূমিকা রাখে। তাই পরিমাণমতো বরবটি খাওয়া মোটেই মন্দ নয়।

ক্যান্সারের সম্ভাবনা কমায়ঃ বরবটিতে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এর দুটি উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন ক্যান্সার হওয়ার সম্ভাবনা একেবারেই কমিয়ে আনে। গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।

আয়রনের ঘাটতি মেটায়ঃ ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। সালাদে কাঁচা বরবটি খেলে তা থেকে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ করবে আয়ুর্বেদিক তেল

চর্বি কমাতে সাহায্য করেঃ বরবটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না।

ডায়াবেটিস থেকে বাঁচায়ঃ ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করতেও বরবটির ভূমিকা রয়েছে। একইসঙ্গে চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে বরবটির।

হাড়ের ঘনত্ব বৃদ্ধিতেঃ সিলিকন বিদ্যমান থাকায় বরবটি হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। এছাড়া হাড় শক্ত করতে প্রয়োজনীয় ক্যালসিয়ামও পাওয়া যায় বরবটির বীজে।

আরো পড়ুনঃ মাইগ্রেনের ব্যথা বাড়ে আপনার অভ্যাসেই, জানুন বিস্তারিত

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment