চাল কুমড়ার জাত, মাটি, বীজ, সার ও পরিচর্যা সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৬, ২০২১

ঘরের চালে এই সবজি গাছ উঠানো হয় বলে এটি চাল কুমড়া ( বৈজ্ঞানিক নাম: Benincasa hispida ) নামে পরিচিত। তবে জমি চেয়ে মাচায় ফলন বেশি হয়। কচি ফল তরকারি হিসেবে এবং পরিপক্ক ফল মোরব্বা হালুয়া তৈরিতে ব্যবহৃত হয়।

চাল কুমড়ার জাত

বাংলাদেশ কুমড়ার কোন অনুমোদিত জাত নেই। তবে বারি কর্তৃক উদ্ভাবিত বারি চালকুমড়া-১ নামের জাতটি বাংলাদেশের সব অঞ্চলে চাষ করা যায়। এছাড়াও রয়েছে হাইব্রিড চাল কুমড়া সুফলা-১, হাইব্রিড চাল কুমড়া বাসন্তী নিরালা, হাইব্রিড চাল কুমড়া বিজয়, হাইব্রিড চাল কুমড়া সোনালী এফ-১, হাইব্রিড চাল কুমড়া মাধবী, হাইব্রিড চাল কুমড়া ইউনিক, হাইব্রিড চাল কুমড়া সুপারস্টার।

আরো পড়ুনঃ হিমোফিলিয়া কেন হয় ও প্রতিরোধ

মাটি

দোআঁশ মাটিতে এটি চাষ করা হয়। তবে উপযুক্ত ব্যবস্থাপনার মাধ্যমে কাদামাটি ছাড়া যে কোন মাটিতে চাষ করা যায়।

চাষের সময়

ফেব্রুয়ারি থেকে মে

মাদা তৈরি

জমে ভালো ভাবে চাষ করে মই দিয়ে ঢেলা ভেঙ্গে সমান করতে হবে। জমিতে মাদার উচ্চতা হবে ১৫-২০ সেমি., প্রস্থ হবে ২.৫ মিটার এবং লম্বা জমির সুবিধামতো নিতে হবে। এভাবে পরপর মাদা তৈরি করতে হবে। এরূপ পাশাপাশি দুইটি মাদার মাঝখানে ৬০ সেন্টিমিটার প্রশস্ত সেচ ও নিষ্কাশন আলা থাকবে। পারিবারিক বাগানে চাল কুমড়ার চাষ করতে হলে মাথায় বোনার পর গাছ বুনে গাছ মাচা, ঘরের চাল কিংবা কোন বৃক্ষের উপর তুলে দেওয়া হয়।

মাদায় সার প্রয়োগ

প্রতি মাদায় গোবর ১০ কেজি, টিএসপি ২০০ গ্রাম, এমপি ৫০ গ্রাম দিতে হবে।

মাদায় গর্ত তৈরি

মিষ্টি কুমড়া চাষের নিয়ম এর অনুরূপ।

মাদার করতে বীজ বপন

প্রতি মাথায় সারিতে ৪-৫ টি বীজ বপন করতে হবে। ৫-৭ দিনের মধ্যেই বীজগুলো গজাবে। চারা গজানোর কয়েকদিন পর প্রতি মাদায় ২-৩ টি সবল গাছ রাখতে হবে।

পরিচর্যা

মাদা শুকিয়ে গেলে সেচ দিতে হবে। বর্ষার পানি জমলে তা নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। গাছের বৃদ্ধির জন্য মাচা দিতে হবে। মাদার আগাছা পরিষ্কার করতে হবে। গাছের গোড়ায় মাটি উঠিয়ে দিতে হবে।

আরো পড়ুনঃ নবজাতকের টিকা নিয়ে দুশ্চিন্তা

বালাই ব্যবস্থাপনা

ফলের মাছি পোকা, রেড পামকিন বিটল, লাল মাকড় প্রভৃতি পোকা ফলের ক্ষতি করে থাকে। কীটনাশক প্রয়োগ করে এসব পোকা দমন করা যায়। এছাড়াও পাউডারী মিলডিউ পাতার উপরে সাদা পাউডার এবং ডাউনি মিলডিউ পাতার নিচে ধূসর বেগুনি রং প্রভৃতি রোগ পাতার ক্ষতি করে কাজকে দুর্বল করে ফেলে। ছত্রাকনাশক বা বোর্দো মিক্সার প্রয়োগ করে এসব রোগ থেকে রেহাই পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment