শসা চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৯, ২০২১

শসা একটি পরিচিত সবজি। আমাদের দেশে শসার রয়েছে ব্যাপক চাহিদা। এ ছাড়াও বাজারে শসার দাম ও ভালো। শসা মূলত সালাদ হিসেবে বেশি ব্যবহার করা হয়ে থাকে। শসার চাষ লাভজনক। শসায় রয়েছে অনেক গুণ। আসুন জেনে নেই শসা চাষের পদ্ধতি সম্পর্কে-

বীজ বপনের সময়: শসার বীজ বপন করার উত্তম সময় হল ফেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত। এসময় শসার বীজ রোপন করলে প্রত্যাশামতো ফলন পাওয়া যায়।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

চারা উৎপাদন: বাজারে কেনা চারা লাগানোর থেকে নিজের হাতে চারা তৈরি করে জমিতে লাগানো ভালো। এতে করে শসার জাত নির্বাচন করা যায় নিজের ইচ্ছেমত আর বাজার থেকে কিনলে শসার জাত নিয়ে অনিশ্চয়তা থেকেই যায়। নিজের হাতে তৈরি নার্সারি বা বীজতলায় চারা তৈরি করে নিতে হবে তারপর জমিতে রোপণ করতে হবে। এক্ষেত্রে ৫০:৫০ অনুপাতে পচা গোবর বা কম্পোস্ট ও মাটি একত্রে মিশিয়ে ৬*৮ ইঞ্চি সাইজের পলিথিনের ব্যাগে ভরতে হবে।

প্রতি ব্যাগে ২টি করে বীজ বপন করতে হবে। চারা রোপণ করার আগে অবশ্যই পলি ব্যাগ সরিয়ে নির্ধারিত জায়গায় রোপণ করতে হবে। তবে এ সময় অবশ্যই চারার বয়স ১৬-২০ দিনের হবে। প্রতি ব্যাগে ২টি চারা থাকলে মাঠে লাগানোর ৬-৭ দিন পর অপেক্ষাকৃত দুর্বল চারাটি তুলে প্রতি মাদায় ১ টি করে চারা রাখতে হবে।

রোপণের দূরত্ব: নির্ধারিত জায়গায় চারা লাগানোর দূরত্ব হবে ১.৫-১.৫ মি.

বাউনি দেওয়া: তারের নেট অথবা সুতলি অথবা বাঁশের কঞ্চির সাহায্যে বানিয়ে দিতে হবে। বাউনি বা মাচা নিকাশ নালার উভয় পাশে ২ বেড বরাবর ১ টি দিলে চলবে।

ফসল তোলা: শসা পরিপূর্ণ হতে বেশি সময়ের প্রয়োজন পড়ে না। শসার জাত ভেদে বীজ বপন করার ৪৫-৬০ দিনের মধ্যে ফসল সংগ্রহ শুরু করা যায়।

আরো পড়ুনঃ নিজের চোখকে সাজিয়ে তুলুন স্মোকি সাজে

ফলন: হেক্টর প্রতি ১০-২০ টন শসা সংগ্রহ করা যেতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment