শীতে রসুন খাওয়ার ৪ উপকারিতা

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৬, ২০২৪

শীতের এই সময় খাদ্য তালিকায় রসুন এমন  খাবার যা আমাদের শরীরকে গরম রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

শীতে পাতে রাখুন রসুন এর উপকারিতা সম্পর্কে জেনে নিন- 

- রসুনে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্য। এটি নিয়মিত খাওয়া ঠান্ডা এবং ফ্লুর মৌসুমে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এলিসিনে ভরপুর রসুনে অ্যান্টি মাইক্রোবিয়াল এবং এন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যার ও প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে সাহায্য করে এবং শীতের অসুস্থতার বিরুদ্ধে প্রাকৃতিক প্রতিরক্ষা প্রদান করে।

আরো পড়ুনঃ শিশু খেতে চাচ্ছে না? শিশুকে খাওয়ানোর সহজ উপায় জানুন

- চিকিৎসকদের মতে শীতে হার্ট অ্যাটাক এর ঝুঁকি বেশি থাকে। শীতকালীন খাদ্য তালিকায় রসুন অন্তর্ভুক্ত করলে তার হৃদপিন্ডের সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।

- শ্বাসযন্ত্র ভালো রাখতে পারে রসুন। এর অ্যান্টি মাইক্রোবিয়াল গুন শ্বাসযন্ত্রের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কাশির মতো উপসর্গ গুলোকে নিরাময় করতে সাহায্য করে। শ্বাসকষ্টের সমস্যা কে প্রাকৃতিক প্রতিকার প্রদান করে রসুন।

আরো পড়ুনঃ চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

- রসুনকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউজ। এতে ভিটামিন সি, বি৬, ম্যাঙ্গানিজ এবং সেলেনিয়াম রয়েছে। এসব পুষ্টি উপাদান বিভিন্ন শারীরিক ক্রিয়া-কলাপে অপরিহার্য ভূমিকা পালন করে। শীতকালের রেসিপিতে রসুনকে অন্তর্ভুক্ত করলে এই গুরুত্বপূর্ণ উপাদান গুলো যোগাবে প্রয়োজনীয় পুষ্টি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment