সহজেই ফুলকপির কোরমা রাঁধবেন যেভাবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ১৭, ২০২৪

ফুলকপি ভাজা থেকে রোস্ট, সব রকমের রান্নাই সম্ভব এই সবজি দিয়ে। খিচুড়ি, পাঁচমিশালি তরকারি কিংবা মাছের ঝোলেও ফুলকপি দিলে স্বাদ যেন আর‌ও বেড়ে যায়।চাইলে ফুলকপি দিয়ে রাঁধতে পারেন কোরমা।

চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

১. ফুলকপি ১ টি
২. টমেটো কুচি,আদা বাটা
৩. কয়েকটি কাঁচা মরিচ
৪. কড়াইশুটি
৫. আস্ত জিরা, ধনিয়া গুড়া, জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, হলুদের গুড়া, গরম মসলা গুঁড়া,
৬. তেজপাতা
৭. শুকনো মরিচ
৮. কাজু বাদাম
৯. চারমগজ
১০. পোস্ত
১১. লবণ স্বাদমতো
১২. চিনি
১৩. তেল ও ঘি।

প্রস্তুত প্রণালী: ফুলকপি কেটে গরম পানিতে লবণ দিয়ে সামান্য ভাপ দিয়ে নিন। তারপর ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। ফুলকপিতে ধনিয়া গুড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, আদা বাটা ও সামান্য সরিষার তেল মাখিয়ে রাখুন।

অন্যদিকে কাজুবাদাম, চারমগজ, পোস্ত, কাঁচা মরিচ একসাথে বেটে নিন। কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরম মসলা, আস্ত জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ফোড়ন দিন।
একটু ভেজে নিয়ে টমেটো কুচি ও আদা বাটা দিয়ে নাড়তে থাকুন। টমেটো গলে গেলে জিরা গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ, চিনি, চারমগজ, পোস্ত বাটা দিয়ে দিন। মসলা কষাতে থাকুন।

আরো পড়ুনঃ গরম ভাতের সঙ্গে খান সুস্বাদু আনারস-চিংড়ি

মসলা থেকে তেল বের হতে শুরু করলে ফুলকপির টুকরোগুলো দিয়ে দিন। মসলার সঙ্গে ফুলকপি মিশিয়ে নিন ভালো করে। তারপর পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা চাপা দিন। মিনিট দশেক রান্না করুন।গ্রেভি ঘন হয়ে এলে ও ফুলকপি সেদ্ধ হলে উপর থেকে গরম মশলার গুড়া আর ঘি ছড়িয়ে দিন। নাড়াচাড়া করে মিশিয়ে নিন ভালোভাবে। ব্যস তৈরি হয়ে গেল ফুলকপির কোরমা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment