যেভাবে পানি ছাড়া প্রেশারকুকারে আলু-টমেটো সেদ্ধ করবেন

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ৭, ২০২৪

ভাত-ভর্তা বাঙালির প্রিয় খাবার। আর গরম ভাতের সাথে যেকোনো ভর্তা যেন খাবারের স্বাদ দিগুণ করে দেয়। এছাড়া তরকারি খেতে ভালো না লাগলেই অনেকেই ভর্তা করে ভাত খান। যেমন- আলু, মিষ্টি কুমড়া, টমেটো, শিম, পটল ইত্যাদি ভর্তা করেই এক বেলার ভাত খাওয়া শেষ করেন। তবে আপনি জানেন কি আলু ভাত আর আলু ভর্তার মধ্যে পার্ধক্য আছে। চলুন জেনে নিই সে সম্পর্কে-

প্রথমে আলু টুকরো করে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এর সাথে টমেটো ভালো করে ধুয়ে নিয়ে চার টুকরো করে কেটে নিন। সেদ্ধ দেয়ার সময় টমেটোর শক্ত আঁশ ফেলে দিন। প্রেশার কুকারে আলু, টমেটো, কাঁচামরিচ দিয়ে অল্প আঁচে চুলায় বসিয়ে দিন। ঢাকনা আটকানোর আগে এক চামচ সরিষার তেল ছড়িয়ে দিন। এবার প্রেসারকুকার আটকে চুলার আঁচ কমিয়ে বসিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে ভাপে রান্না করে নিন। ২-৩টা সিটিতেই সেদ্ধ হয়ে যাবে। ৫ মিনিট পর ঢাকনা খুলে এগুলো ভালোভাবে পিষে নিতে হবে।

আরো পড়ুন:
নাট বিস্কুট তৈরিতে কী কী উপকরণ লাগে, সহজ রেসিপি
আস্ত মুরগির রোস্ট তৈরির রেসিপি 
বিফ শিক কাবাব তৈরিতে যেসব উপকরণ লাগে

প্রেশারকুকার থেকে নামিয়ে আলু টমেটো ভালো করে মেখে নিন। এবার এরমধ্যে একটা কাঁচামরিচ ভালো করে মিহি করে গরম ভাতে খেতে পারেন। এই খাবারটি অনেক সুদ্বাদু। এতে মুখের রুচি ফিরে পাওয়া যায়। আপনি চাইলে গরম ভাতে চাইলে একটু ঘি ছড়িয়ে দিতে পারেন। এটি আপনার খাবারকে আরও সুদ্বাদু করে তুলবে।

এছাড়া আলু-টমেটো দিয়ে যেভাবে ভর্তা বানাবেন-

প্রেশারকুকারে আলু-টমেটো সেদ্ধ করে নেয়ার পর কড়াইতে তেল দিতে হবে। তেলে ৫টা শুকনো মরিচ ভেজে নিন। এবার আস্ত জিরা দিয়ে আদা-রসুন কুচি ভেজে নিন। তারমধ্যে একবাটি কুচানো পেঁয়াজ দিয়ে আরেকটু ভেজে নিতে হবে। একটা বাটিতে লবণ দিয়ে মরিচ মেখে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তারমধ্যে সেদ্ধ করে রাখা আলু-টমেটো আর স্বাদমতো লবণ মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিন। ৩-৪ মিনিট কষিয়ে সামান্য চাট মশলা ছড়িয়ে গুঁড়ো করা শুকনো মরিচ মেখে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার ভর্তা।

পোস্ট ক্রেডিট: সময়নিউজ.টিভি 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment