আস্ত মুরগির রোস্ট তৈরির রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জানুয়ারি ১২, ২০২৪

ঘরেই বানিয়ে ফেলতে পারেন আস্ত মুরগির রোস্ট। জেনে নিন কীভাবে বানাবেন।  

দেড় কেজি ওজনের মুরগি ১ চা চামচ লবণ দিয়ে মেখে নিন। মুরগির রানের অংশের দুই পা সুতার সাহায্যে শক্ত করে বেঁধে দিন। লবণ মাখা অবস্থায় রেখে দিন ১০ মিনিট। এতে ভেতরে প্রবেশ করবে লবণ।

প্যানে ১ টেবিল চামচ ঘি দিয়ে সামান্য ভেজে নিন মুরগি। প্যানে সয়াবিন তেল দিয়ে গরম মসলা ভেজে নিন। গরম মসলা থেকে সুন্দর ঘ্রাণ বের হলে ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে পৌনে এক কাপ পেঁয়াজ বাটা দিন। দেড় টেবিল চামচ আদা-রসুন বাটা ও দেড় চা চামচ রোস্টের মসলা দিন। স্বাদ মতো মরিচের গুঁড়া, ১/৪ চা চামচ গরম মসলার গুঁড়া, ৩ চা চামচ টমেটো সস ও সামান্য লবণ দিন। মসলা ভালো করে কষিয়ে নিন। সামান্য পানি দিতে পারেন চাইলে। কষানো হয়ে গেলে আস্ত মুরগি দিয়ে দিন। ৩/৪ মিনিট নেড়েচেড়ে ও উল্টেপাল্টে ভেজে নিন। আধা কাপ পানি দিন। মসলাসহ মুরগি সেদ্ধ করে নিন।

চুলার জ্বাল মিডিয়াম রাখবেন ও প্যান ঢেকে দেবেন। মাঝে মুরগি উল্টে দেবেন কয়েকবার। এক কাপ দুধে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে রেখে দিন ৫ মিনিট।

চাইলে টক দইও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে মসলা কষানোর সময় দিয়ে দেবেন। দুধের মিশ্রণ দিয়ে জ্বাল করুন আরও কিছুক্ষণ। ভুনা ভুনা হলে আধা চা চামচ চিনি ও কয়েকটি আস্ত কাঁচা মরিচ দিয়ে ৫ মিনিট জ্বাল দিন। নামিয়ে পরিবেশন করুন।

Leave a Comment