চিতই পিঠা ফুলছে না? ভাপা পিঠা বানাতে গেলে ভেঙে যায়? জেনে নিন টিপস

  • ওমেন্স কর্নার
  • জানুয়ারি ১০, ২০২৪

পারফেক্ট চিতই পিঠার ভেতরের অংশ হয় জালি জালি এবং নরম। এছাড়া একদিকে নরম তুলতুলে ও আরেক দিক হয় হালকা মচমচে। কীভাবে বানাবেন এমন পিঠা?

অপরদিকে অনেকেই অভিযোগ করেন যে ভাপা পিঠা বানাতে গেলেই ভেঙে যায়। ভাপ থেকে নামিয়ে রাখতে গেলেই ভেঙে একেবারে বিতিকিচ্ছিরি একটা অবস্থা হয়ে যায়। কিছুতেই ঠিকঠাক গড়নটা হয়ে ওঠে না।


চিতই পিঠা কীভাবে বানাবেন? জেনে নিন

২ কাপ চালের গুঁড়া নিন একটি বড় বাটিতে। বাজার থেকে কেনা চালের গুঁড়াও ব্যবহার করতে পারেন পিঠা তৈরির জন্য। এর সঙ্গে মেশান আধা চা চামচ লবণ। ভালো করে মিশিয়ে ২ কাপ গরম পানি দিন। গরম পানির সঙ্গে মিশিয়ে নিন চালের গুঁড়া। একটু আঠালো মনে হলেও আর পানি দেবেন না। মেশাতে মেশাতে নরম হয়ে যাবে এই মিশ্রণ। একটি হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে বিট করে নিতে পারেন এক থেকে দেড় মিনিটের জন্য। মিশ্রণটি একেবারে নরম হয়ে যাবে। দুই থেকে ৪ টেবিল চামচ পর্যন্ত পানি মেশাতে পারেন এই পর্যায়ে, যদি প্রয়োজন মনে করেন। তবে এর বেশি পানি দেবেন না। ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন পিঠার ব্যাটার। 

চুলার জ্বাল বাড়িয়ে একটি লোহার কড়াই গরম করুন। একটি পাতলা কাপড়ে তেল আর পানির মিশ্রণ নিয়ে কড়াইয়ে ঘষে নিন। এতে খুব সহজে পিঠা কড়াই থেকে উঠে আসবে। একটি গর্তওয়ালা চামচের সাহায্যে ব্যাটার নিয়ে কড়াইয়ে দিয়ে দিন। কড়াই ঢেকে চুলার জ্বাল মিডিয়াম হাই করে দিন। আড়াই থেকে তিন মিনিটের জন্য অপেক্ষা করুন।

টিপস

চালের গুঁড়ার সঙ্গে মেশানো গরম পানি অতিরিক্ত গরম যেন না হয়। আবার কুসুম গরম হলেও চলবে না। এই দুইয়ের মাঝামাঝি তাপমাত্রার হতে হবে। 
ব্যাটার দেওয়ার আগে অবশ্যই ভালো মতো গরম করতে হবে কড়াই। 
প্রতিবার কড়াইয়ে পিঠা দেওয়ার সময় ব্যাটার নেড়ে নেবেন ভালো করে। 

ভাপা পিঠা কীভাবে বানাবেন?

> চালের গুঁড়াতে পানি বা দুধ মেশানোর সময় পানি বা দুধের পরিমাপ ঠিক রাখা জরুরি।
> চালের গুঁড়া মাখার সময় গরম পানি ব্যবহার করুন। গুঁড়া যেন ঝুরঝুরে থাকে। ৩০ মিনিট ঢেকে রেখে এরপর চেলে নিন। 
> পারফেক্ট ভাপা পিঠা তৈরির জন্য জরুরি পিঠা ঠিক মতো ভাপানো। তাড়াতাড়ি নামিয়ে ফেলার কারণে কাঁচা থেকে যায়। এতে পিঠা ভেঙে যায়। তাই চেষ্টা করবেন হাঁড়িতে ভাপ দিলে একটু সময় ধরে ভাপিয়ে নিতে। আর প্রেশার কুকারে হলে ১ মিনিট ধরে ভাপিয়ে নিতে।
> যদি কখনো বেশি ভাপ দেওয়া হয়, সেই ক্ষেত্রে পিঠা স্যাঁতসেঁতে ও বেশি শক্ত হয়ে যায়। এই কারণেও ভেঙে যেতে পারে পিঠা।
> ভাপা পিঠা তৈরির সময় চুলার জ্বাল একদম কম রাখবেন।

Leave a Comment