ঐতিহ্যবাহী ছিটা রুটি তৈরির রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ৭, ২০২৪

চালের গুঁড়ার মিশ্রণে হাত চুবিয়ে তাওয়া বা প্যানের ওপর ছিটিয়ে তৈরি করা হয় বিশেষ এই রুটি। আর এ কারণেই এর নাম ছিটা রুটি। ছিটা রুটিকে অনেকেই ছটকা রুটি বা ছিটরুটিও বলে থাকেন।

ছিটা রুটি অনেকেই তৈরি করতে পারেন না। আপনি যদি প্রথমবার ছিটা রুটি বানাতে চান তবে আপনাকে প্রথমেই যেটি থাকতে হবে তা হলো ধৈর্য। কেননা অন্যান্য রুটির মতো এই রুটি একবারে তৈরি করা যায় না। এটি তৈরি করতে হয় ধীরে ধীরে যত্নের সাহায্যে।

ছিটা রুটির ক্ষেত্রে রুটি তৈরির চালের মিশ্রণও অনেক গুরুত্বপূর্ণ। সঠিকভাবে এই চালের মিশ্রণ প্রয়োজনীয় উপকরণের সঙ্গে মেশানো না হলে এই রুটি বানানো সত্যি একটু কঠিন।

প্রয়োজনীয় উপকরণ:

এই রুটি তৈরির জন্য আপনার লাগবে চালের গুঁড়ো ২ কাপ, পানি ৩ কাপ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ। যদি সাদা রঙের রুটি পছন্দ না করেন তবে মিশ্রণে সামান্য হলুদের গুঁড়ো দিয়ে দিন। এতে আপনার রুটিগুলো হলুদ রঙের হবে। আর যারা ঝাল রুটি খেতে পছন্দ করেন তারা দিতে পারেন সামান্য মরিচের গুঁড়ো।

আরো পড়ুন:
ভ্যানিলা আইসক্রিম তৈরির রেসিপি
বাতাসা তৈরির রেসিপি
গুড়ের পানতোয়া তৈরির রেসিপি
গোলাপ পিঠা তৈরির সবচেয়ে সহজ রেসিপি
 
যেভাবে তৈরি করবেন:

ছিটা রুটি তৈরির জন্য প্রথমেই আপনাকে রুটি তৈরির জন্য চালের মিশ্রণটি তৈরি করতে হবে। এর জন্য তেল বাদে সব উপকরণ দিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করুন। মিশ্রণ তৈরি হয়ে গেলে রেস্টে রেখে দিন ২০ মিনিট।

২০ মিনিট পর রুটি তৈরির জন্য একটি প্যানে তেল ব্রাশ করে চালের গুঁড়ার মিশ্রণে হাত চুবিয়ে প্যানে ছিটিয়ে দিন। আঙুলগুলো প্যানের উপর ঝেড়ে নিন। এভাবে প্রতি রুটির জন্য ৫ বার মিশ্রণটিতে হাত চুবিয়ে পরপর ছিটিয়ে দিন।
 
লো ফ্লেম বা অল্প আঁচে এই রুটি তৈরি করতে হবে। কোনোভাবেই মিডিয়াম বা হাই ফ্লেমে এই রুটি তৈরি করা যাবেনা। নয়তো রুটিগুলো পুড়ে যাবে।

প্যানে মিশ্রণগুলো ছিটানোর পর তা মিনিটখানেক সময়ের জন্য ঢেকে দিন। প্যানে রুটি সিদ্ধ হয়ে গেলে আলতোভাবে তা উঠিয়ে নিন। এই রুটি গোল আকৃতি, তিনকোনা, চারকোনা বা পাটিসাপটা পিঠার মতো রোল করে তৈরি করতে পারেন।

পোস্ট ক্রেডিট: সময়নিউজ.টিভি 
ছবি: Sangbad Sarabela

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment