ওজন কমাতে সাহায্য করে শসা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৯, ২০২১

খাওয়া দাওয়ায় অনেক লাগাম টেনে ফল পাওয়া যাচ্ছে না? প্রতিদিনই বাড়ছে ওজন? তাহলে এবার অবলম্বন করতে পারেন শসা ডায়েট। সারাদিন যখনই ক্ষুধা লাগে ঘুরেফিরে শসা খান। ফলাফলও পেয়ে যাবেন হাতে নাতে।

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অসময়ে খাওয়াও ঘুম কম। বাড়ির রান্না করা খাবারের বদলে বাইরের জাঙ্ক ফুড। আর দেরি করে ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট বাদ। এতে করে বাড়ছে ওজন। শরীর হচ্ছে লাগামছাড়া।

আরো পড়ুনঃ টবে বা ছাদে ঢেঁড়সের চাষ পদ্ধতি বিস্তারিত

ওয়ার্কআউট ও তেমন করা হচ্ছে না। এতে করে চেহারা খারাপ এর পাশাপাশি একাধিক রোগ শরীরে আশ্রয় নিচ্ছে। তবে এই অবস্থা থেকে মুক্তি পেতে হলে যেকোনো ভাবে ওজন কমাতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, যখনই ক্ষুধা লাগবে ঘুরতে ফিরতে শসা খান। প্রত্যেক খাবারের সঙ্গে খান শসা। এই সবজিটি ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, পটাশিয়ামে ভরপুর। এতে ক্যালরির পরিমাণ ও সামান্য। এছাড়াও এতে পানির পরিমাণ বেশি, রয়েছে কয়েক গ্রাম ফাইবার। এটাই হলো কিউ কাম্বার ডায়েট।

একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে, ছোট থেকেই প্রতিদিনের ডায়েটে শসা থাকা মানে রোগমুক্ত জীবন পাওয়া। কারণ শরীরকে কর্মক্ষম রাখতে শসার কোন বিকল্প নেই বললেই চলে। নিয়মিত শসা খেলে ছোট বড় কোনো রোগ‌ই কাছে ঘেষতে পারেনা।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে এবং দীর্ঘদিন যৌবন ধরে রাখতে শসার ডায়েট এর জুড়ি নেই।

আরো পড়ুনঃ পটল চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

শুধু ওজন কমাতে কিউ কাম্বার ডায়েট‌ই নয়, সুগার নিয়ন্ত্রণ এবং ক্যান্সার প্রতিরোধেও শসার উপকারিতা অনেক। এজন্য প্রত্যেক বেলা খাবারে রাখতে হবে শসা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment