আঙ্গুর কেন খাবেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৫, ২০২১

আঙ্গুর স্বাস্থ্যের জন্য ভালো। কেন? ছোট এর রসালো ফলটিতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি, অ্যান্টিঅক্সিডেন্ট খনিজ ও ভিটামিন যা স্বাস্থ্য ঠিক রাখার জন্য দরকারি। সুস্বাদু এ ফলে আছে নানা খাদ্য ও ভেষজগুণ।

কোলেস্টেরলের মাত্রা কমায়: রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় আঙুর। এতে টরোস্টেলবন নামে এক ধরনের যৌগ থাকে যা কোলেস্টরেলের মাত্রা কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহার করবেন কেন?

হাড় শক্ত করে: আঙ্গুর প্রচুর পরিমাণে তামা লোহা ও ম্যাঙ্গানিজ এর মত খনিজ পদার্থ থাকে যা হাড়ের গঠন ও হাড় শক্ত করতে কাজ করে।

অ্যাজমা প্রতিরোধ: আঙ্গুরের ঔষধি গুণের কারণে এটি অ্যাজমা ঝুঁকি থেকে রক্ষা করে। ফুসফুসে আর্দ্রতার পরিমাণ বাড়ায় ছোট এ ফল।

বদহজম দূর করে: নিয়মিত আঙ্গুর খেলে বদহজম দূর হয়। অগ্নিমান্দ্য দূর করতেও আঙ্গুর কার্যকর।

ভুলে যাওয়া: অনেকে ছোট ছোট বিষয় গুলো দ্রুত ভুলে যান। আবার কোন ঘটনা বেমালুম স্মৃতি থেকে মুছে যায়। এটা কিন্তু এক ধরনের রোগ হেলাফেলার কিছু নয়। এই রোগে রাতে খেতে পারেন আঙ্গুর।

মাথাব্যথা: হঠাৎ করে মাথা ব্যাথা শুরু হয়ে গেল এ সময় আঙুর খেলে আরাম বোধ হবে।

আরো পড়ুনঃ ব্রণ কমায় এবং ত্বক উজ্জ্বল করে সজনে পাতা, জানুন ব্যবহার পদ্ধতিসহ

চোখের স্বাস্থ্য: চোখ ভালো রাখতে কার্যকর এই ফল। বয়স জনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন তাদের জন্য ভালো দাওয়াই এই ফল।

স্তন ক্যান্সার: স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন এমন রোগীরা খেতে পারেন আঙ্গুর। গবেষণায় দেখা গেছে, আঙ্গুরের উপাদানগুলো ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে সক্ষম।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment