রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর প্রাকৃতিক উপায়

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ২২, ২০২১

সুস্থ জীবনযাপনের জন্য রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক থাকা প্রয়োজন। কিছু খাবার খেয়ে রক্তে হিমোগ্লোবিনের মান ঠিক রাখা যায়। খাবারগুলো হলো...

১. আয়রন সমৃদ্ধ খাবার: শরীরে লৌহের ঘাটতি হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম সাধারণ কারণ। হিমোগ্লোবিনের উৎপাদনে লৌহ গুরুত্বপূর্ণ একটি উপাদান। আয়রনসমৃদ্ধ কিছু খাবার হলো কলিজা, লাল মাংস, চিংড়ি, পালং শাক, আমন্ড, খেজুর, শতমূলী ইত্যাদি।

আরো পড়ুনঃ শীতকালের সবজি ব্রোকলি

২. ভিটামিন সি: ভিটামিন সি এর অভাবে হিমোগ্লোবিন কমে যেতে পারে। তাছাড়া ভিটামিন-সি ছাড়া আয়রন পুরোপুরিভাবে শোষণ হয় না। পেঁপে, কমলা, লেবু, স্ট্রবেরি, গোলমরিচ, ব্রোকলি, আঙ্গুর, টমেটো ইত্যাদি তে প্রচুর ভিটামিন সি থাকে।

৩. ফলিক অ্যাসিড: ফলিক অ্যাসিড একপ্রকার ভিটামিন বি কমপ্লেক্স। লাল রক্ত কণিকা তৈরিতে এটি প্রয়োজনীয় উপাদান। সবুজ পাতা যুক্ত সবজি, কলিজা, ভাত, শিমের বিচি, বাদাম, কলা, ব্রোকলিতে প্রচুর ফলিক এসিড পাওয়া যায়।

৪. বিট: হিমোগ্লোবিন বাড়াতে বিটের রস খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। এতে রয়েছে প্রচুর আয়রন, ফলিক অ্যাসিড, ফাইবার ও পটাশিয়াম।

আরো পড়ুনঃ সম্পর্ক খারাপ না করে কিভাবে অন্যদের দোষ সম্পর্কে জানানো যায় ? 

৫. আপেল: দিনে একটি করে আপেল খেয়ে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে পারেন। আয়রনের উৎস আপেলে আরো নানা পুষ্টি উপাদান রয়েছে। প্রতিদিন খোসাসহ একটি আপেল খান। অথবা সমানুপাতে আপেল ও বিটের রস মেশাতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment