ফিগার জিরো করবে জিরা

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ২২, ২০২১

জিরা দেহের মেদ কমাতে দারুণ কার্যকর। সাডুঘি ইউনিভার্সিটি অব মেডিকেল সাইন্স এর একটি গবেষণায় প্রমাণিত যে, খাবারের জিরার ব্যবহার আপনার দেহের ওজন কমাতে সক্ষম। Apiaceae গোত্রের এই জিরা আফ্রিকা, এশিয়া ও ল্যাটিন আমেরিকার দেশগুলোতে ভালই রান্না হয়।

আরো পড়ুনঃ সম্পর্ক ভাঙ্গনের পর প্রিয়জনকে ভুলে যাওয়ার ৯ উপায়

এই গবেষণায় মহিলাদের দুটি দলের ওপরে গবেষণা চালানো হয়। যেখানে একটি দলের মহিলাদের প্রতিদিন দুপুর ও রাতে খাবারের দইয়ের সাথে রাখা হয় ৫ গ্রাম জিরা।

এরপর দুটি দলকেই পুষ্টিবিদের পরামর্শ জিরা মেশানো দই এর পাশাপাশি কম ক্যালরির খাবার খেতে বলা হয়। এরপর দেখা যায়, জিরা মেশানো দই প্রাপ্ত দলটি ওজন কমিয়েছেন প্রায় ৫ পাউন্ড। সেই সাথে কোমরের আকার কমে গেছে, বডি মাস ইন্ডেক্স অনুসারে দেহের ওজন কমে এসেছে, ফ্যাট কমে গেছে এবং কোলেস্টেরলের মাত্রাও কমে গেছে। অনেকের মনে হতে পারে কেন এত মসলা থাকতে ওজন কমাতে জিরা সহায়ক হবে?

এর কারণ হিসেবে গবেষকরা জানাচ্ছেন, অন্যান্য ঝাল ধরনের মসলার মত জিরা অস্থায়ীভাবে দেহের মেটাবলিক ক্ষমতা বাড়িয়ে দেয়। আমরা সবাই জানি মেয়েটা বলে ক্ষমতা বাড়িয়ে গেলে এবং হজম ক্ষমতা ঠিক থাকলেও খাবার হজম হয়ে পুষ্টি দেহে শোষণ হয়ে সহায়তা করে এবং দেহে মেদ জমতে পারে না। আর্থিক এ কারণেই জিরা আমাদের দেহের মেদ জমার হার কমায় ও আমাদের ওজন কমাতে থাকে।

আরো পড়ুনঃ ব্যথা ছাড়া হাই হিল পরার পরামর্শ

আপনি যে কোন খাবারের সাথে জিরা ব্যবহার করতে পারেন। প্রথম দিকে একটু ছাদে সমস্যা হলেও ধীরে ধীরে সব ঠিক হয়ে আসবে এবং সেইসাথে দেহের মেদ কমতে শুরু করবে। তাই আপনি চেষ্টা তো একবার করে দেখতে পারেন। তবে জিরা সংক্রান্ত অন্যান্য সমস্যা থাকলে আপনার দেহে এই পদ্ধতি আপনার জন্য কতটা কার্যকর তা জানতে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment