অ্যালোভেরা জেলের জাদুকরী কার্যকারিতা!

  • তানজিলা আক্তার 
  • ফেব্রুয়ারি ৬, ২০১৮

যারা রূপ সচেতন তারা জানে আমাদের প্রতিদিনের কাজে অ্যালোভেরা কতটা কাজের একটা জিনিস? অ্যালোভেরা জেল গাছেই পাওয়া যায় কিন্তু যাদের গাছ নেই তারা কি করবে? আমি সাধারনত অনেক পণ্যসামগ্রী নিয়ে নিজে নিজেই এক্সপেরিমেন্ট করে থাকি। আমার নিজের অ্যালোভেরা গাছ আছে কিন্তু গাছের জেলটা কেটে রাখলে সাময়িকভাবে ব্যবহার করা যায়। আমি তাজা জেল ছাড়াও একটা আলাদা প্যাকেটজাত করা জেল ব্যবহার করার জন্যে রাখি। বাইরে বা দূরে গেলে, অফিসের ব্যাগে রাখার জন্যে লাগে। দুই বছরে আমি অনেক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কিনেছি। আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে "ন্যাচার রিপাবলিক অ্যালোভেরা জেল" এটিতে ৯২% অ্যালোভেরা জেল রয়েছে, আর বাকি ৮% উপাদান বিভিন্ন প্রয়োজনীয় এসিড, মেডিসিন, এটিকে সুরক্ষিত রাখার জন্যে ব্যবহার করা হয়েছে। চলুন আমরা দেখে নেই এই অ্যালোভেরা জেল আমরা কি কি কাজে লাগাতে পারবো। 

স্লিপিং প্যাকঃ রাতে ঘুমানোর আগে স্লিপিং প্যাক লাগিয়ে ঘুমালে সারাদিন স্কিনের উপর যেই ধকল যায়, ক্লান্তিজনিত ছাপ পরে, তা অনেকটাই কমে আসে। অ্যালোভেরা জেল দিয়ে আপনি স্লিপিং প্যাক বানিয়ে নিতে পারেন খুব সহজেই। অ্যালোভেরা জেল নিবেন ১ চামচ আর নারিকেল তেল অথবা আমন্ড ওয়েল ৫ ফোঁটা। এগুলো হাতের তালুতে নিয়ে ভালো করে মিশিয়ে মুখে মেখে নিবেন, তবে ঘষাঘষি করবেন না। আর মুখে দেয়ার আগে অবশ্যই খুব ভালো করে মুখ ধুঁয়ে নিবেন। সকালে উঠে মুখ কুসুম গরম পানি দিয়ে ধুঁয়ে নিবেন। দুই সপ্তাহ গেলে আপনি আপনার ত্বকের পরিবর্তন বুঝতে পারবেন।

ময়েশ্চারঃ আমাদের অনেকেই দিনের বেলা ব্যবহারের জন্যে ভালো একটা ময়েশ্চার খুঁজি। এখন আপনি নিজেই এটা বানিয়ে নিতে পারেন। অ্যালোভেরা জেলের সাথে কয়েকফোঁটা গোলাপজল মিশিয়ে মুখে ব্যবহার করুন। 

গ্লোয়িং স্কিন মেকাপঃ যারা আমার মতোই আলসে আর ফাঁকিবাজি মেকাপ করতে চান তারা ২ ভাগ প্রাইমার ও ১ ভাগ অ্যালেভেরা জেল মিশিয়ে মুখে ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে নিন। ত্বক অনেক গ্লো লাগবে আর মনে হবে না ফাঁকিবাজি মেকাপ করা।

হাত-পায়ের কালো দাগ ও রোদে পোড়া দাগেঃ আমাদের মুখের চেয়ে হাত-পা কালো থাকে, কারন আমরা মুখের যত্ন নেই। হাত-পায়ের খেয়াল করিনা। হাত-পা রোদে পোড়া থাকলে দেখতেও বাজে লাগে। সপ্তাহে তিনদিন হাত-পায়ে অ্যালোভেরা জেলের প্রলেপ লাগিয়ে নিন। মাত্র দুই সপ্তাহে দেখবেন কালো দাগ ও রোদে পোড়া দাগ নেই।

চুল গজানো ও আগাফাটা রোধেঃ আপনার চুল পাতলা হলে আপনি সপ্তাহে দুই দিন অ্যালোভেরা জেল ও নারিকেল তেল মিশিয়ে মাথায় দিন। ২মাসে নতুন চুল গজাবে। আপনার চুলে আগাফাটা সমস্যা থাকলে সপ্তাহে দুইদিন চুলের আগায় অ্যালোভেরা জেল লাগান। চুলের আগা ফাটবেনা। 

চোখ, নখ ও ঠোঁটেঃ আপনার চোখে ঠান্ডা অনুভূতি আনতে তুলোয় অ্যালোভেরা জেল নিয়ে চোখে লাগিয়ে রাখুন। যাদের নখ অনেক পাতলা তারা নখে এই জেল সপ্তাহে তিনদিন লাগাতে পারেন। আস্তে আস্তে শক্ত হবে। আর ঠোঁটে কোমলতা আনতে ঠোঁটে হালকা করে লিপবামের মতো লাগান। 

আফটার শেভঃ হাত পায়ের লোম উঠানোর পর জ্বালাপোড়া করে। সেই জ্বালাপোড়া কমাতে অ্যালোভেরা জেলের প্রলেপ লাগালে ভালো উপকার পাওয়া যায়।

বিশেষ দ্রষ্টব্যঃ একেকজনের ত্বক চুল একের রকম। কারো কারো খুব সহজেই মানিয়ে যায়, কারো কারো মানায় না। আপনি দেখে নিবেন আপনার মানাচ্ছে কিনা। না মানালে ব্যবহার করা বাদ দিবেন। আর যাদের অ্যালোভেরা জেলে অ্যালার্জি আছে তারা এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

Leave a Comment