দুর্গাপূজা কোথায় কোথায় ও কখন পালন করা হয়?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২২

দুর্গাপূজা ভারত, বাংলাদেশ ও নেপালসহ ভারতীয় উপমহাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে হিন্দু সম্প্রদায়ের মধ্যে পালিত হয়ে থাকে।

বাঙ্গালী হিন্দুদের প্রধান উৎসব হওয়ার কারণে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও ঝাড়খণ্ড রাজ্য ও বাংলাদেশের বিভিন্ন জায়গায় দুর্গাপূজা বিশেষ জাঁকজমকের সঙ্গে পালিত হয়।

আরো পড়ুনঃ থাইরয়েডের সমস্যা থাকলে সন্তান নেওয়া যাবে?

ভারতের অন্যান্য রাজ্যে প্রবাসী বাঙালি ও স্থানীয় জনসাধারণ নিজ নিজ প্রাথমিক শারদীয়া দুর্গাপূজা ও নবরাত্রি উৎসব পালন করে। এমনকি পাশ্চাত্য দেশগুলিতে কর্মসূত্রে বসবাসরত বাঙালিরাও দুর্গাপূজা পালন করে থাকেন।

সাধারণত আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে 'দুর্গাষষ্ঠী', 'মহা সপ্তমী', 'মহা অষ্টমী', 'মহা নবমী' ও 'বিজয়া দশমী' নামে পরিচিত।
আশ্বিন মাসের শুক্লপক্ষ থেকে বলা হয় দেবীপক্ষ। দেবীপক্ষের সূচনার অমাবস্যাটির নাম মহালয়া। এই দিন হিন্দুরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

দেবিপক্ষের শেষ দিনটি হল কোজাগরী পূর্ণিমা। কোজাগরি পূর্ণিমার দিন হিন্দু দেবী লক্ষ্মীর পূজা করা হয়। কোথাও কোথাও ১৫ দিন ধরে দুর্গাপূজা পালিত হয়। সে ক্ষেত্রে মহালয়ার আগের নবমী তিথীতে পূজা শুরু হয়।

আরো পড়ুনঃ ত্বকের জৌলুস ফিরবে ঘরোয়া প্যাকে

এক্ষেত্রে বলে রাখা ভালো, কালিকাপুরাণে বলা হয়েছে, অষ্টাদশ ভূজা, মহিষাসুরমর্দিনী উগ্রচন্ডার বোধন করা হবে কৃষ্ণপক্ষের নবমী তিথিতে, ষোড়শভুজা ভগবতীর বোধন করা হবে। কৃষ্ণপক্ষের চতুর্দশীতে এবং চতুর্ভুজা ও দশভূজা মহিষাসুরমর্দিনী বিগ্রহেবোধন করা হবে যথাক্রমে শুক্ল প্রতিপদ এবং শুক্লা ষষ্ঠীতে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment