দেবী দূর্গার দশহাত কেন থাকে?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২২

দুর্গার রয়েছে দশটি হাত। সনাতন ধর্মাবলম্বীদের মতে, দুর্গার সৃষ্টি হয়েছে দেবগণকে বিপদ থেকে রক্ষা করার জন্য। দেবগণের সমবেত শক্তির প্রতীক দেবী দুর্গা। দুর্গার অনেক নামের মধ্যে একটি হচ্ছে শ্রী শ্রী চন্ডী। শ্রী শ্রী চণ্ডীর আবার তিনটি চরিত্র রয়েছে। প্রথমটিতে শ্রী শ্রী চন্ডী মধু-কৈটভ নামের দুই অসুর বধ করেন। দ্বিতীয়টিতে মহিষাসুর বধ করেন। এবং তৃতীয়টিতে শুম্ভ ও নিশুম্ভ নামের দুজন অসুরকে বধ করেন।

ব্রহ্মার বরে শক্তিশালী মহিষাসুর স্বর্গ, মর্ত্য ও পাতাল জয় করে তিন লোকে অসুরের রাজত্ব স্থাপন করলে দেবগণ ও পৃথিবীর মানুষেরা দুর্দশায় পতিত হন। অসুরেরা এ সময় মানুষের সব পূজা অর্চনা বন্ধ করে দেয়। আর স্বর্গের দেবতারা অসুরদের কাছে পরাজিত হয়ে স্বর্গ থেকে বিতাড়িত হয়।

আরো পড়ুনঃ শিশুর বিকাশে কোন কোন বাদাম দিবেন?

এ সময় দেবতারা বিষ্ণু, মহাদেব ও ব্রহ্মার শরণাপন্ন হন। ত্রিদেব ও অন্য সকল দেবতাদের তেজ থেকে যে দেবীর সৃষ্টি হয় তিনিই হলো দেবী দুর্গা। দুহাতে সকল অস্ত্রধরা সম্ভব নয় বলে দেবীকে দশ হাত ধারন করতে হয়েছে।

দুর্গার দশ হাত দশদিক রক্ষা করার প্রতীক। দশ দিক হলো পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ, ঈশাণ, বায়ু, অগ্নি, ণৈরত, ঊর্ধ্ব এবং অধ:। এই দশ প্রহরণ নিয়ে প্রতিআক্রমণ করেছে মহিষাসুরকে। অনেকে বলেন মানবজাতির অশুভ বিনাশ করার জন্যই তিনি দশ প্রহর ধারিনী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment