দুর্গা পূজা কেন আশ্বিন মাসেই করা হয় জানেন? এর পৌরাণিক কাহিনী কী!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৬, ২০২২

দুর্গাপূজা বাঙালিদের জাতীয় উৎসব। দুর্গাপূজা শুরু হয় আশ্বিন মাসে যেটিকে আবার আমরা অকালবোধন বলেও জানি। এই অকালবোধন করেছিলেন শ্রী রামচন্দ্র। রামচন্দ্র রাবণকে যুদ্ধে পরাজিত করার জন্য দুর্গাপূজা করেছিলেন। রামচন্দ্রের আগের রাবণ দুর্গাপূজা করতেন এবং সেটি আশ্বিন মাসে নয়।‌ তাহলে জেনে নিন, রাবণের করা দুর্গাপূজার কিছু অজানা তথ্য।

পৌরাণিক কাহিনী অনুযায়ী, রামচন্দ্র সীতাকে উদ্ধার করার জন্য বানর সেনা সহ উপস্থিত হন রাবণের লঙ্কা এবং রাম সেখানে গিয়ে যুদ্ধক্ষেত্রে রাবণের উগ্ররূপ দেখে চিন্তায় পড়েছিলেন। কারণ, রাম জানতেন না যে রাবণ দেবাদীদেব মহাদেবকে কঠোর তপস্যায় সন্তুষ্ট করে বর লাভ করেছেন এবং সেই সঙ্গে রাবণ ত্রেতাযুগে বসন্তকাল দেবী দুর্গার আরাধনা করতেন।

আরো পড়ুনঃ অ্যান্টিক পিসের যত্নআত্তি

যেটাকে আমরা বাসন্তী পূজা হিসেবে সবাই জানি। এ সময় দেবীর আরাধনার আসল কারণ হলো এই সময় দেবী জেগে থাকেন। আর এজন্য এই পুজোয় বোধনের প্রয়োজন হয় না। আর এই কারণেই রাবণকে যুদ্ধে হারানো অসম্ভব। এদিকে রাবণ বধ না হলে তো সীতা উদ্ধারের আশা নেই।

এ নিয়ে স্বয়ং দেবরাজ ইন্দ্রও দুশ্চিন্তাগ্রস্ত হন। কারণ দৈববাণী হয়েছে রামই একমাত্র রাবণ বধ করতে পারবেন। আর এই সমস্যা থেকে উদ্ধারের জন্য দেবরাজ ব্রহ্মার কাছে গিয়ে পরিস্থিতির বর্ণনা করে। তখন ব্রহ্মা এ সমস্যা সমাধানের জন্য নিজেই দেবী দুর্গার পূজা করেন এবং দেবীকে সন্তুষ্ট করে উপায় জিজ্ঞাসা করেন। তখন দেবী বলেন যে, রামচন্দ্রকে অকালবোধন করে দেবীর পূজা সম্পন্ন করতে হবে।তবেই দেবী রামচন্দ্রকে সাহায্য করবেন রাবণকে বধ করার জন্য। আর তাই রাম আশ্বিন মাসে দেবী পূজা করেন যা অকালবোধন বলা হয়। তাই বলা যায় যে রামের আগে রাবণ দুর্গাপূজা করতেন সেটি বাসন্তী পূজা নামে পরিচিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment