চৈত্র সংক্রান্তি উদযাপন নিয়ে কিছু অজানা তথ্য

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ১৩, ২০২১

চৈত্র শেষে বৈশাখী'র আগমনে পালিত হয় চৈত্র সংক্রান্তি। এমন একদিনে বাংলার কোনে কোনে যেমন বহুবিধ লোকাচার পালিত হয়, তেমনি জ্যোতিষ মতে এই সময় বহুবিধ ঘটনা কথা প্রচলিত। এক নজরে দেখা যাক, চৈত্র সংক্রান্তি নিয়ে অজানা কিছু তথ্য...

লোকাচার অনুষ্ঠানঃ বাংলায় নববর্ষের আগের দিন চৈত্রসংক্রান্তি পালিত হয়। এমন এক দিনে বাড়ি থেকে কাউকে বিদায় করা হয় না। কথিত রয়েছে এতে গৃহস্থের ক্ষতি হয়। এমন এক দিনে বাংলা জুড়ে পরম্পরা মেনে গাজন, নীলপুজো ইত্যাদি পালিত হয়।

আরো পড়ুনঃ সিজারিয়ান সম্পর্কে কিছু ভুল ধারণা !

চিত্রা নক্ষত্র ও সংক্রান্তির কাহিনিঃ শোনা যায়, বাংলা ক্যালেন্ডারের শেষ মাসের নামকরণ হয়েছে চিত্রা নক্ষত্র থেকে। পুরান মতে, সাতাশটি নক্ষত্র নাম দক্ষরাজের সুন্দরী কন্যাদের নামে নামকরণ করা হয়েছে। সেই কন্যাদের মধ্যে অন্যতম চিত্রা। অন্যদিকে আরেক কন্যার নাম বিশাখা। যার নাম থেকে এলো বৈশাখ।

গাজন ও চৈত্র সংক্রান্তিঃ মূলত চৈত্রসংক্রান্তির যে গাজন পালিত হতে দেখা যায়, তার সঙ্গে কৃষক সমাজের একটি যোগ লক্ষণীয়। বৈশাখের আগে সূর্যের তেজ প্রশমনের জন্য প্রার্থনা করে গাজন উৎসবের আয়োজন বহু বহু আগে থেকে শোনা যায়।

জ্যোতিষ মতে কোন বিশ্বাস?

আরো পড়ুনঃ পিরিয়ডের সময় ব্যায়াম করছেন নাতো ?

কথিত রয়েছে, চৈত্র সংক্রান্তির দিন যদি স্নান করে ব্রত পালন করে তারপর দরিদ্রকে কিছু দান করা যায়, তাহলে তা সুফলদায়ক। এতে দৈন্য দশা থেকে মুক্তি পাওয়া যায় বলে জানা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment