পুজো স্পেশাল মাটন বিরিয়ানি

  • তাসফিয়া আমীন
  • সেপ্টেম্বর ১৫, ২০২১

বিরিয়ানি ছাড়া কি পুজো সম্পূর্ণ হয়? তাও আবার কলকাতা স্টাইলে মাটন বিরিয়ানি। জেনে নিন পুজো স্পেশাল মাটন বিরিয়ানি রান্নার রেসিপি...

উপকরণঃ

- মাটন ১ কেজি

- বাসমতী চাল ৫০০ গ্রাম

- টকদই ২০০ গ্রাম

- পেঁয়াজ এক কাপ

- আদা-রসুনের পেস্ট ২ টেবিল চামচ

- লঙ্কা গুঁড়ো স্বাদমতো

- ধনে গুঁড়ো ১ টেবিল চামচ

- ক্যাওড়া এসেন্স ১ চামচ

- গরম মশলা গুঁড়ো ২ চামচ

- গোটা গরম মশলা কয়েক টুকরো

আরো পড়ুনঃ ঘরের কাজের মাধ্যমেই গড়ে তুলন আকর্ষণীয় ফিগার

- ঘি ও তেল প্রয়োজন মতো
- বড় আলু ২টা

- দুধ ১ কাপ

- লবণ স্বাদমতো নুন

- চিনি স্বাদমতো

- জাফরান ১ চিমটি

প্রণালীঃ

- মাটন ভালো করে ধুয়ে ফেটিয়ে রাখা টকদই, আদা-রসুনের পেস্ট, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, ক্যাওড়া এসেন্স, গরম মশলা গুঁড়ো, স্বাদমতো নুন-চিনি দিয়ে ম্যারিনেট করে রাখুন অন্তত তিন থেকে চার ঘন্টা।

- এবার একটা প্যানে দু চামচ ঘি আর এক চামচ সাদা তেল দিয়ে গোটা গরম মশলা দিয়ে দিন। এর মধ্যে একে একে মাটনের টুকরো দিয়ে ভালো করে রান্না করে নিন।

- অন্য একটা পাত্রে এককাপ দুধ আর জাফরান মিশিয়ে ফুড কালার তৈরি করে রাখুন।

- এবার আলু কেটে নিয়ে তার সঙ্গে ফেটিয়ে রাখা টকদই, আদা-রসুনের পেস্ট, স্বাদমতো লবন, সামান্য ক্যাওড়া এসেন্স আর দুধ-জাফরান একসঙ্গে দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। এবার প্রেসারে সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে লালচে করে ভেজে নিন।

আরো পড়ুনঃ কেমন হবে আপনার খাবার টেবিলের সাজসজ্জা ?

- এবার ওই তেলেই পেঁয়াজের দিন। লাল করে ভেজে তুলে রাখুন।

- চাল একটু আগেই ভিজিয়ে রাখুন। এবার ডেকচি কিংবা হাঁড়িতে এলাচ দিয়ে তার মধ্যে চাল তুলুন। প্রয়োজনমতো পানি দিন। স্বাদমতো লবণ দিন। সামান্য ক্যাওড়া এসেন্স আর কয়েকটা দারচিনি দিন।

- খেয়াল রাখবেন চাল যেন খুব বেশি সেদ্ধ না হয়। ৮০ শতাংশ রান্না হলেই নামিয়ে নিন। কারণ বাসমতী চাল খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। তাই ভাত সামান্য শক্ত অবস্থাতেই নামান।

- এবার অন্য একটি পাত্রে প্রথমে মেরিনেট করা মাংসের টুকরো ও আলু দিন। এরপর কিছুটা ভাত দিন। সামান্য গরম মশলা ছড়িয়ে দিন। একচামচ জাফরান দুধও দিন। আবার ভাতের একটা লেয়ার দিন। একই ভাবে মাংস, আলুর টুকরো, গরম মশলা দিয়ে লেয়ার করুন।

- সব হয়ে গেলে উপরে মেরিনেট করা মাংসের এক্সট্রা গ্রেভি দিয়ে দিন। এবার উপর থেকে জাফরান মেশানো দুধ ছড়িয়ে দিন। সবার শেষে লাল করে ভেজে রাখা পেঁয়াজ ছড়িয়ে দিন।

- এবার ৩০ মিনিট দমে বসান। ৩০ মিনিট পর গ্যাস বন্ধ করে ওই ঢাকা অবস্থাতেই আরও ৩০ মিনিট রাখুন। ব্যাস এবার হাড়ি ঝাঁকিয়ে নিয়ে প্লেটে পরিবেশন করুন গরম গরম মাটন বিরিয়ানি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment