রান্না করা খাবার কত দিন ফ্রিজে রাখা যাবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ৫, ২০২২

সবাই কমবেশি রান্না করা খাবার ফ্রিজে রাখেন। বিশেষ করে রাতে বেঁচে যাওয়া খাবার তুলে রাখা হয় ফ্রিজে। দেখা যায় বেশ কয়েকদিন ধরে সে খাবার ফ্রিজে রয়ে গেছে। জেনে নিন কোন খাবার কতদিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করে খাওয়া যায়-

আরো পড়ুনঃ কানে ইনফেকশনের লক্ষণ ও সারানোর উপায়

- ভাত আমাদের সবারই প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে। অনেকেই বেঁচে যাওয়া ভাত ফ্রিজে ঢুকিয়ে রাখেন। পরে আবার তা বের করে গরম করে খান। তবে জানেন কি ভাতের মধ্যে স্টার্চের ব্যাকটেরিয়া উপস্থিত থাকে। যদি দু দিনের মধ্যে ওই ভাত খাওয়া হলো তা শরীরের কোন ক্ষতি করবে না।

- ভাতের মত রুটি ও বেঁচে গেলে অনেকেই ফ্রিজে রাখেন। সে ক্ষেত্রে অবশ্যই রুটি ২৪ ঘন্টার মধ্যে খেয়ে ফেলতে হবে।

- কাঁচা ফল ও সবজি দিয়ে তৈরি সালাদ বেশি হয়ে গেলে অতিরিক্ত টুকু ফ্রিজে রাখেন নিশ্চয়ই। তবে কাঁচা সালাত ফ্রিজে রাখলে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই সবসময় টাটকা সালাদ খান।

আরো পড়ুনঃ পিঠে ব্যথা কমানোর সহজ ৩ উপায়

- পাস্তা চিজ ও সস দিয়ে যদি তৈরি করা হয় তাহলে কখনো তা ফ্রিজে রাখবেন না। এর চেয়ে বরং আপনি পাস্তা সেদ্ধ করে আলাদা আলাদাভাবে ফ্রিজে রাখুন। তবে রান্না করা পাস্তা ফ্রিজে রাখলে তার স্বাস্থ্যের জন্য হতে পারে ক্ষতিকর।

- একবার ডাল রান্না করে বেশ কয়েক দিন ফ্রিজে সংরক্ষণ করে রাখেন কমবেশি সবাই। তবে মনে রাখবেন ভালো করে ডায়াল সংরক্ষণ না করা হলে তা খাওয়া যাবেনা।

- বিশেষজ্ঞদের মতে সবজির তরকারি তিন দিনের বেশি ফ্রিজে রাখা উচিত নয়। চেষ্টা করতে হবে দুদিনে শেষ করার।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment