কেন প্রতিদিন খাবেন পেয়ারা? জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ১৬, ২০২২

প্রতিদিন পেয়ারা খেলে ছোটখাটো অসুখ থেকে যেমন দূরে থাকা যায় তেমনি বিভিন্ন কঠিন রোগের ঝুঁকিও কমানো যায় অনেকাংশে। জেনে নিন নিয়মিত পেয়ারা খাওয়ার উপকার সম্পর্কে।

কমলার চাইতেও কয়েক গুণ বেশি ভিটামিন সি পাওয়া যায় পেয়ারা থেকে। আর এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ফলে পেয়ারা খাওয়ার অভ্যাস থাকলে অনেক ছোট বড় রোগ কাছে ঘেঁষবে না।

শরীরের সোডিয়াম ও পটাশিয়াম এর পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কার্যকর পেয়ারা। এছাড়াও শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে এই ফল। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে অসুস্থ থাকে হার্ট।

আরো পড়ুনঃ হলদে দাঁত সাদা রাখবে যেসব ফল

প্রোটিন, ফাইবার ও ভিটামিন সমৃদ্ধ পেয়ারা খেলে বাড়বে না ওজন। উল্টে প্রচুর ফাইবার পাওয়া যায়।পেয়ারা খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। ফলে বাড়তি মেদ নিয়ে যারা বিরম্বনায় আছেন তারা ডায়েট লিস্টে পেয়ারা রাখতে পারেন নিশ্চিন্তে।

অ্যান্টিঅক্সিডেন্ট এর শক্তিশালী উৎস পেয়ারা। অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার থেকে দূরে থাকতে সাহায্য করে। তাই নিয়মিত পেয়ারা খেলে ক্যান্সার এর ঝুঁকি কমে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে প্রতিদিন খান পেয়ারা। এটা থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment