তোকমার শরবতের যত গুনাগুন

  • তাসফিয়া আমীন
  • মার্চ ৩১, ২০২২

প্রতিদিনের ইফতারে ঠান্ডা শরবত বা ড্রিংকস আমাদের সবার খুব প্রিয়। তবে বাড়তি চিনি যুক্ত জুস বা শরবত উপকারের চেয়ে ক্ষতি করে বেশি। কিন্তু সেটা যদি স্বাস্থ্যকর আবার মজাদার হয় তাহলে কেমন হয়?সেরকমই একটি পানীয় হচ্ছে তোকমার শরবত। বিভিন্নস্থানে তোকমা

-সবজা বীজ, মিষ্টি বাসিল, ফালুদা বীজ কিংবা তুর্কমারিয়া বীজ নামে পরিচিত। এটা আমরা বিভিন্ন ভাবে খেতে পারি। তোকমাদানা, লেবু এবং স্টেভিয়া মিক্স করে সহজেই বানানো যায় এই পানীয়। এ ছাড়াও স্মুদি, মিল্কশেক, সালাদ ড্রেসিং, স্যুপ, দই, পুডিং, প্যানকেক ও মাফিনে খুব সহজেই তোকমা ব্যবহার করে মজার রেসিপি তৈরি করে নেয়া যায়। আসুন এর পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জেনে নিই--

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

- রমজানে ইফতারে ১ গ্লাস তোকমার শরবত পানে শরীর ও মনে যেমন প্রশান্তি আসবে, তেমনি পাওয়া যাবে অনেক উপকারিতা। ১টেবিল চামচ তোকমাতে আছে ৬০ ক্যালরি, কার্ব আছে ৭ গ্রাম, প্রোটিন ২ গ্রাম ও ফ্যাট ২.৫ গ্রাম।

- তোকমা পেটের এসিড নিয়ন্ত্রণ করে জ্বালাপোড়া দূর করে। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তাদের জন্য তোকমার শরবত খুবই উপকারী। এটি হজমের সমস্যাও দূর করতে সহায়তা করে।

- তোকমার ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড দেহের জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে প্রচুর ফাইবার যা বাড়তি ক্ষুধা দূর করে এবং পেট দীর্ঘক্ষণ পরিপূর্ণ থাকার অনুভূতি দেয়।

- পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য, পাইলসের সমস্যা, মূত্রনালির সমস্যা, এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে তোকমা।

আরো পড়ুনঃ কর্মক্ষেত্রে আপনার পোশাক কেমন হওয়া উচিত !

কোষ্টকাঠিন্য সমস্যা দূর করতে সামান্য তোকমা দানা অল্প পানিতে ভিজিয়ে রেখে কিছুক্ষণ পর তা দুধে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যায়।

- তোকমাতে বিদ্যমান ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম হাড় ও মাসলের জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে এটি রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment