সহজলভ্য ফল গাব-এ পাবেন যেসব উপকার!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ৫, ২০২২

গাবের আদিনিবাস ফিলিপাইন। তবে বাংলাদেশের গ্রাম গঞ্জে এই ফলের দেখা মেলে। এই মৌসুমে ফলের দোকান গুলোতে দেখা যায় এই ফলটি। আমাশয় ও পেটের অসুখে এই গাছের ছাল বেশ উপকারী।

আরো পড়ুনঃ হাতে পায়ে ঝিঁঝিঁ কেন ধরে? জানুন

এছাড়াও ডায়াবেটিস নিয়ন্ত্রণে খেতে পারেন কাঁচা ও পাকা গাব। এছাড়াও গাবে রয়েছে আরও অনেক স্বাস্থ্যগুণ। চলুন জেনে নেয়া যাক সেগুলো...

- উচ্চ পটাশিয়াম উপাদান থাকাই রক্ত সঞ্চালনের উন্নতি ঘটায়। এটি শরীরে রক্ত প্রবাহ ঠিক রাখে, কার্ডিওভাসকুলার সিস্টেম এর উপর চাপ কমায় এমনকি রক্তচাপ ও কমাতে সাহায্য করে। এতে থাকা আশ শরীরে কোলেস্টেরল কমায়। এছাড়াও রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে৷

- গাবে থাকা আয়রন দেহে লোহিত কণিকার কোষের উন্নতি ঘটায়। দেহের গুরুত্বপূর্ণ টিস্যুগুলোতে অক্সিজেন প্রবাহ বৃদ্ধি করে। এছাড়া এটি পেশী গঠনে চুলের বৃদ্ধি এবং হজম ক্রিয়ার উন্নতি ঘটায়।

আরো পড়ুনঃ চুল মজবুত ও ঝলমলে করবে আমলকি

- গাবে প্রচুর ভিটামিন সি এবং এ রয়েছে। এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি, ত্বকের জন্য ক্ষতিকর রেডিক্যাল কমিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই দুই ভিটামিন বয়সের ছাপ পড়তে দেয় না। এটি জটিল রোগ প্রতিরোধ এবং ত্বকের সুস্বাস্থ্যের জন্য বেশ কার্যকর।

- গাবে প্রচুর আঁশ থাকার কারণে এটি হজমক্রিয়া উন্নতিতে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য গ্যাস্ট্রিক জাতীয় সমস্যা দূর করে।

- গাব খেলে বা এর তৈরি রূপচর্চার উপাদান ব্যবহার করলে ত্বকের প্রদাহ কমায়।

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে মাসকারা তৈরি পদ্ধতি জানুন 

এছাড়াও গাব খেলে সর্দি কাশি থেকে মুক্তি পাওয়া যায়। এটি বুকে রক্ত জমাট বাঁধতে দেয় না এবং অ্যাজমা দূর করে। এতে উচ্চমাত্রার ভিটামিন এবং খনিজ উপাদান থাকার কারণে রোগ প্রতিরোধ প্রক্রিয়ার উন্নতি ঘটায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment