কলার পচন রোধ করার কৌশল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ২৫, ২০২২

কলা দীর্ঘদিন ভালো রাখতে সাহায্য করবে কিছু কৌশল। চলুন তবে জেনে নেওয়া যাক এমন কয়েকটি কৌশল যা অনুসরণ করে আপনি কলা বেশ দীর্ঘ সময় ধরে ভালো রাখতে পারবেন...

সবুজ দেখে কলা কিনুন: আমরা দোকানে গেলে সবুজ কালার কলাগুলো না কিনে হলুদ কলা কিনে থাকি। তবে হলুদ কলাগুলো তাৎক্ষণিকভাবে দেখতে সুন্দর লাগলেও এগুলো খুব দ্রুতই পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

অন্যদিকে সবুজ দেখে কলা কিনলে সেগুলো থেকে আমরা ভিন্ন স্বাদ উপভোগ করতে পারি এবং হলুদ কলার তুলনায় বেশ দীর্ঘ সময় ধরে এগুলো ভালো থাকে।

আরো পড়ুনঃ মানসিক চাপ বা উদ্বেগ কমাবে যেসব সুগন্ধি

কলার জন্য আলাদা বক্স কিনুন: আপনি ব্যাগে কলা আপনার কর্মস্থলে গিয়েছেন যে পরে খাবেন। কিন্তু ব্যাগ খুলে দেখলেন কলা ব্যাগের সব জায়গায় মেখে গিয়েছে। আর এরকম পরিস্থিতিতে পড়েনি এমন লোক হয়তোবা খুব কমই খুঁজে পাওয়া যাবে। আরে ক্ষেত্রে প্রয়োজন পড়ে কলার রাখার বক্সের। কমবেশি সব বাজারে আপনি কলা রাখার বক্স পেয়ে যাবেন খুব সহজে, এতে কলা নষ্ট হবে না।

প্লাস্টিকের ফয়েল দিয়ে মুড়িয়ে রাখুন: ইথিলিনের কথা হয়তো মনে আছে আপনার। কলার যে কান্ড সেটি ইথিলিন গ্যাস ছেড়ে দেয় যার কারণে কলা দ্রুত পেকে যায়। আপনি যদি কলাকে দ্রুত পাকা থেকে রোধ করতে চান তবে কলার এই কান্ডটিকে প্লাস্টিকের অথবা এলুমিনিয়ামের ফয়েল দিয়ে মুড়িয়ে রাখুন। তবে প্রতিটি কলাকে কান্ড থেকে আলাদা করে এভাবে পেঁচিয়ে রাখলে তো আরো বেশি কার্যকর হবে।

পাকা কলাগুলো ফ্রিজে রাখুন: ফ্রিজে কলা রাখার কথা শুনে হয়তো আপনার অবাক লাগছে বা আগে কখনো ভাবেননি যে সুস্বাদু হলুদ ফলটি ফ্রিজে রাখতে হবে। তবে এটি সত্য যে হলুদ পাকা কলা ফ্রিজে রাখলে এর জীবনকাল বৃদ্ধি পায়। তবে কলা সবুজ থাকা অবস্থায় এমনটা না করাই ভালো।

আরো পড়ুনঃ একতরফা সম্পর্কে আছেন? বুঝবেন যেসব লক্ষণে

কলাকে জমিয়ে ফেলুন: কলা ভালো রাখার আরেকটু উপায় হল ডিপ ফ্রিজে রেখে কলাকে জমিয়ে ফেলা। এক্ষেত্রে প্রক্রিয়াটি হল কলা যখন পরিপক্ক হয়ে যাবে তখন কলার খোসা ফেলে দিয়ে কোন পাত্রে করে কলাকে ডিপ ফ্রিজে রেখে জমিয়ে ফেলা। অতঃপর এই হিমায়িত ফলটিকে আপনি যেকোন সময়ে রেসিপি হিসেবে ব্যবহার করতে পারবেন।

কলা ঝুলিয়ে রাখুন: কলা গাছ থেকে আলাদা করার পরে পাকা শুরু করে। গাছ থেকে আলাদা হওয়ার পরে কলা ইথিলিন গ্যাস ছেড়ে দিতে শুরু করে। তবে কলা ঝুলিয়ে রাখলে অনেকটা ধীরগতিতে পাকে। এছাড়াও করা ঝুলিয়ে রাখলে আপনার আলাদা করে কোন পাত্র বা জায়গার চিন্তাও করতে হয় না এগুলো রাখার জন্য। আপনি চাইলে কলা ঝুলানোর জন্য নিজেই ব্যবস্থা করতে পারেন। তবে বাজারে এখন অনেক ধরনের 'ব্যানানা হ্যাঙ্গার' পাওয়া যায় যা অনেকটা সহজলভ্যও বটে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment