জ্বর ও জন্ডিস প্রতিরোধে কার্যকর আনারস

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২০, ২০২২

ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস পাওয়া যায় সুস্বাদু আনারসে। এসব অপরিহার্য উপাদান আমাদের শরীরের পুষ্টির অভাব পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আসুন জেনে নেই, আনারস খেলে শরীরের যেসব উপকার হয়...

- আনারসের ব্রোমেলাইন নামক এঞ্জাইম থাকে যা হজম শক্তি কে উন্নত করতে সাহায্য করে। তাই বদহজম বা হজমজনিত যেকোনো সমস্যা থেকে মুক্তি পেতে আনারস খান উপকার মিলবে।

আরো পড়ুনঃ প্রস্রাবে ইনফেকশন হয় যে ৫ কারণে!

- আনারসে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই এটি সহজে ঠান্ডা সর্দি কাশি প্রতিরোধ করে। এছাড়া জ্বর ও জন্ডিস প্রতিরোধে আনারস বেশ উপকারী। এমনটি নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা এবং ব্রংকাইটিস এর বিকল্প ঔষধ হিসেবে আনারস খেতে পারেন।

- আপনি যদি ওজন কমানোর চেষ্টা করে থাকেন তবে নিশ্চিন্তে আনারস খেতে পারেন। কারণ আনারসের প্রচুর ফাইবার বা আঁশ থাকে।

- যদি আপনি নিয়মিত আনারস খান তবে জীবাণু সংক্রমণ কম হয় দাঁত ঠিক থাকে। এছাড়া মাড়ির যেকোন সমস্যার সমাধান করতে আনারস বেশ কার্যকরী।

- চোখের রেটিনা নষ্ট হয়ে ধীরে ধীরে অন্ধ হয়ে যাওয়া রোগ ম্যাকুলার ডিগ্রেডেশন রোগটি হওয়া থেকে আমাদের রক্ষা করে আনারস। আনারসের হয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়।

- আমাদের হাড় সুস্থ রাখতে সাহায্য করে আনারস। এতে আছে প্রচুর ক্যালসিয়াম যা হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ। এছাড়া এতে থাকা ম্যাঙ্গানিজ হাড়কে করে তোলে মজবুত। তাই হাড়ের সমস্যা প্রতিরোধে খাবার তালিকায় আনারস রাখুন।

আরো পড়ুনঃ শীতে গোড়ালি ফাটা রোধ যেভাবে

- কৃমি দূর করার প্রাকৃতিক উপায় হিসেবে বেছে নিতে পারেন আনারস কে। যদি আপনার কৃমির সমস্যা থাকে আর নিয়মিত আনারস খান তবে দ্রুতই কৃমি দূর হবে। সে যেন প্রতিদিন ভোরে খালি পেটে আনারস খেতে হবে।

- মরণব্যাধি ক্যান্সার থেকে আমাদের দূরে থাকতে সাহায্য করে আনারস। আনারস আছে উচ্চমাত্রায় পানিতে দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং পানিতে দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহকে ফ্রিরেডিকেল থেকে সুরক্ষা প্রদান করে। ফলে ক্যান্সার এবং হৃদরোগের মতো মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধতে পারে না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment