স্বাস্থ্যকর কয়েকটি ব্রেকফাস্টের রেসিপি জেনে নিন।  

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২১, ২০২৩

প্রতিদিন সকালে সকল বাড়িতে ব্রেকফাস্টে কী হবে এই নিয়ে চিন্তার শেষ থাকে না। কোন খাবার কে পছন্দ করবে, কে পছন্দ করবে না এই নিয়ে প্রতিদিন হাজারো সমস্যা। খাবারের দিক থেকে শুধু স্বাদের দিকে নজর দিলে হবে না। পুষ্টির দিকেও নজর দিতে হবে। দেখে নিন স্বাস্থ্যকর কয়েকটি ব্রেকফাস্টের রেসিপি:

১. ওটস সবসময়ই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। দ্রুত তৈরি হয়ে যায়। হজমের জন্য উপকারী। আবার পুষ্টিগুণে ভরপুরও। ওটস খান সুস্বাদু করে। তৈরি করে নিন ওটস উত্তপম। পেঁয়াজ, আদা, টমেটো, পালং শাক, দই, বেকিং সোডা দিয়ে তৈরি করে ফেলুন ওচস উত্তপম। নারকেলের চাটনি কিংবা সম্বরের সঙ্গে পরিবেশন করুন। ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবে।

২. স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খেতে তৈরি করে ফেলুন সসেজ এবং ডিম দিয়ে স্যান্ডউইচ। তার জন্য প্রথমে পাউরুটির টুকরোর উপর মাখন লাগিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তার মধ্যে সসেজ প্যাটিস দিয়ে সোনালি হওয়া পর্যন্ত ভেজে নিন।

আরো পড়ুন : পোড়া বেগুনের ভর্তা তৈরি রেসিপি

পাউরুটির টুকরোর উপর সসেজ প্যাটিস দিয়ে তার উপর চিজ যোগ করুন। এবার একটি ডিম ভেজে নিন। অমলেট তৈরি করতে পারেন আবার পোচও তৈরি করে নিতে পারেন। সেটিকেও পাউরুটির টুকরোর মধ্যে দিয়ে উপর থেকে সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে উপর থেকে আরও একটি পাউরুটির টুকরো দিয়ে গরম গরম পরিবেশন করুন।

৩. স্ট্রবেরি এবং ওটমিল দিয়ে স্মুদি তৈরি করে নিতে পারেন ব্রেকফাস্টে। তৈরি করা যতটা সহজ ততটাই স্বাস্থ্যকর ও সুস্বাদু। স্মুদির মধ্যে কলা এবং ভ্যানিলা এসেন্স ব্যবহার করতে ভুলবেন না। গরুর দুধও ব্যবহার করতে পারেন আবার সোয়াবিনের দুধও ব্যবহার করতে পারেন।

৪. বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর ব্রেকফাস্টের তালিকায় বাজরা দিয়ে তৈরি ইডলি রাখার পরামর্শ দিচ্ছেন। এটিও নারকেলের চাটনি অথবা সম্বরের সঙ্গে পরিবেশন করতে পারেন। এক একদিন, এক একরকম ব্রেকফাস্ট তৈরি করলে একঘেয়েমিও লাগবে না।

আরো পড়ুন : টমেটো বেশি খেলে হতে পারে যেসব মারাত্মক রোগ

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment