পেঁয়াজ-রসুন ছাড়া ক্যাপসি শাহী পনির রেসিপি। 

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২১, ২০২৩

নিরামিষ খাবারের রয়েছে অনেক গুণ। আর পনির দিয়ে নিরামিষ রান্নায় স্বাদ আর স্বাস্থ্য দুটোই মিলবে একসঙ্গে। আজ এই পোস্টে রইল পেঁয়াজ রসুন ছাড়া ক্যাপসি শাহী পনির তৈরির একটি রেসিপি (Capsi Shahi Paneer Recipe)। জেনে নিন রেসিপিটা। 

পেঁয়াজ-রসুন ছাড়া ক্যাপসি শাহী পনির বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : 

- পনির

- ক্যাপসিকাম

- দুধ

- আদা বাটা

- কাঁচা মরিচ বাটা

- কাজুবাদাম বাটা

- চারমগজ

- পোস্ত

- শাহী জিরে

- লবঙ্গ

আরো পড়ুন : পোড়া বেগুনের ভর্তা তৈরি রেসিপি

- জৈয়িত্রি

- ছোট এলাচ

- দারচিনি

- জিরা গুঁড়ো

- কাশ্মীরি মরিচ গুঁড়ো

- গরম মশলার গুঁড়ো

- কসৌরি মেথি

- বাটার

- লবণ 

- তেল

- চিনি

শাহী পনির বানানোর পদ্ধতি : প্রথমে পনির ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এবার কড়াইতে একটু তেল আর বাটার একসঙ্গে গরম করে পনিরের টুকরোগুলো ভেজে তুলে নিন। অন্য একটি পাত্রে কয়েক কাপ পানির সঙ্গে অর্ধেক কাপ দুধ মিশিয়ে নিন। এর মধ্যে অল্প লবণ এবং চিনি দিয়ে কিছুক্ষণ গরম করে নিন।

আরো পড়ুন : বেগুন টমেটোর ঝাল রেসিপি

পনিরের টুকরোগুলো ভাজা হয়ে গেলে দুধ এবং পানির মিশ্রণের মধ্যে কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখতে হবে। এবার একটি মিক্সিতে দশ-বারোটা কাজুবাদাম, এক চামচ পোস্ত, এক চামচ চারমগজ নিয়ে শুকনো অবস্থায় গুঁড়িয়ে নিন। এবার এর মধ্যে পানি এবং দুধের মিশ্রণ দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার আদা ও কাঁচা মরিচ একসঙ্গে পিষে পেস্ট বানিয়ে নিন।

পনির ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যে শাহী জিরে, লবঙ্গ, জৈয়িত্রি ছোট এলাচ এবং দারুচিনি ফোড়ন দিন। কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিয়ে আদা-কাঁচা মরিচের পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। এবার এর মধ্যে পোস্ত এবং চারমগজ বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। কষানোর সময় গ্যাসের আঁচ কম রাখতে হবে। কাশ্মীরি মরিচের গুঁড়ো, জিরেগুঁড়ো, লবণ দিয়ে আবার কষিয়ে নিন।

আরো পড়ুন : ছোলার চাটের সহজ রেসিপি

মশলা থেকে তেল বেরোতে শুরু করলে ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এবার এর মধ্যে পনির এবং দুধ পানির মিশ্রণটা দিয়ে দিন। রান্নার সময় সামান্য চিনি মিশিয়ে ঢাকা চাপা দিয়ে রান্না হতে দিতে হবে। পাঁচ মিনিট রান্না করে নিয়ে এর মধ্যে কাসুরি মেথি এবং সামান্য বাটার দিয়ে কয়েক মিনিট রান্না করে নিলেই রেডি পনিরের দুর্দান্ত এই রেসিপি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment