গরমে ফ্রিজে সবজি সংরক্ষণ করার উপায় জেনে নিন। 

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ১৫, ২০২৩

অনেকেই একসঙ্গে বেশ কিছু সবজি কিনে ফ্রিজে রাখেন। তবে সঠিক উপায়ে না রাখলে সবজির গুণাগুণও নষ্ট হয়ে যেতে পারে। সারাবছর পাওয়া যায় এমন সবজির তালিকা কিন্তু খুব বেশি দীর্ঘ নয়।

মটরশুঁটি, গাজর ও পালংশাক শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর তিনটি সবজি। সারা বছর পাওয়া যায় না। তবে তাই বলে কী খাবেন না?

অবশ্যই খাবেন, এজন্য একবারে বেশি করে কিনে ফ্রিজে রেখে দিন। তবে সবজি সংরক্ষণের সঠিক কিছু নিয়ম আছে। সেগুলো মেনে চলাও জরুরি।

আরো পড়ুন : আলু বেশি খাওয়া ভালো, নাকি খারাপ?

ঠিক করে রাখলে পুরো বছর মটরশুঁটি সতেজ রাখা সম্ভব। তবে একসঙ্গে অনেক বেশি মটরশুঁটি রাখবেন না। সর্বোচ্চ ১-২ কেজি মটরশুঁটি ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। প্রথমে মটরশুঁটিগুলো খোসা থেকে ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন।

তারপর পানি ঝরিয়ে হালকা সেদ্ধ করে নিন। মটরশুঁটিগুলো ঠান্ডা হয়ে এলে ব্লটিং পেপারে মুড়িয়ে রাখুন। তারপর একটি মুখ বন্ধ কৌটায় রেখে জিপলক ব্যাগে ঢুকিয়ে ফ্রিজে রেখে দিন। ছয় মাস পর্যন্ত ভালো থাকবে।

হালুয়া হোক কিংবা কেক, পুরো বছর গাজরের স্বাদ নিতে চাইলে সংরক্ষণের উপায়ও জানতে হবে। প্রথমে গাজরগুলো টুকরো করে কেটে দিন। তারপর মিনিট দুয়েক গরম পানিতে ভাপিয়ে নিন।

তারপর বরফ পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। গাজর ঠান্ডা হয়ে এলে গাজরের টুকরোগুলো আলতো করে মুছে নিন। এরপর একটি ট্রেতে গাজর ছড়িয়ে দিয়ে বাতাসে রেখে দিন।

সবজি

কয়েক ঘণ্টা পরে বাতাস ঢোকেন না এমন একটি বাক্সে গাজরগুলো রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। দীর্ঘদিন ভালো থাকবে ফ্রিজে।

এবার জেনে নিন পালংশাক সংরক্ষণের উপায়। এজন্য ডাল থেকে শাক ছাড়িয়ে গরম পানিতে ভাপিয়ে নিন। তারপর বরফ পানিতে সেগুলো ভিজিয়ে রাখুন কিছুক্ষণ।

একটি থালায় শাকগুলো ছড়িয়ে খোলা বাতাসে রেখে দিন যতক্ষণ না শুকিয়ে যায়। শুকিয়ে এলে শাকগুলো ভাঁজ করে জিপলক ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন। ভালো থাকবে শাক।

সূত্র : জাগোনিউজ২৪ 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment