ঘরে সুশি বানানোর রেসিপি জেনে নিন

  • ওমেন্স কর্নার
  • মে ২৫, ২০২৩

জাপানি পদ সুশির মূল উপাদান ভাত আর মাছ। সময়ের সঙ্গে সুশির ধরনে এসেছে ভিন্নতা। জাপানের সুশি একেক দেশে গিয়ে একেক উপকরণ আর নাম ধারণ করেছে। আমাদের দেশে মাকি রোল, ক্যালিফোর্নিয়া রোল আর নিগিরি সুশি বেশ জনপ্রিয়। মাকি রোলের উপাদান আর বানানোর নিয়ম প্রায় সব জায়গাতেই কমবেশি এক। চাইলে বাড়িতেই বানাতে পারেন এই সুশি। রেসিপি দিয়েছেন ইন্টারকন্টিনেন্টাল ঢাকার এক্সিকিউটিভ সু শেফ শীতল বটলেরো

উপকরণ:

পানি সোয়া ১ কাপ, সুশি চাল ১ কাপ, রাইস ভিনেগার ৩ টেবিল চামচ, মিরিন ভিনেগার ২ চা-চামচ, লবণ ১ চিমটি, শসা অর্ধেকটা, গাজর অর্ধেকটা, চিংড়ি ৫০ গ্রাম, নরি ৪টি শিট, তিল আড়াই টেবিল চামচ, টবিকো ৪ চা-চামচ, পিকেলড জিঞ্জার পরিমাণমতো, ওয়াসাবি অল্প পরিমাণে ও সয়া সস পরিমাণমতো। 

আরো পড়ুন:  ঘরে খাজা তৈরি করার রেসিপি জেনে নিন

প্রণালি:

চুলার ওপর একটি সসপ্যানে পানি ও চাল একসঙ্গে বসান। পানি বলক না ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। আঁচ কমিয়ে ঢেকে দিন। চাল নরম না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। ২০ মিনিটের মতো রাখতে হবে। এর মধ্যে চাল পানি শুষে নেবে। চুলা থেকে সরিয়ে নিন সসপ্যান। এবার ভিনেগার, মিরিন ও লবণ ভাতে দিয়ে ভালোভাবে মেশান। কিছুটা ঠান্ডা হওয়ার জন্য ৫ মিনিট রেখে দিন।

শসা, গাজর লম্বা চিকন করে কেটে দিন। বাকি সব উপকরণ হাতের কাছে গুছিয়ে রাখুন। বাঁশের শিটের ওপর একটি নরি শিট রাখুন। কিছুটা ভাত নিয়ে নরি শিটের ওপর সমানভাবে চেপে চেপে বসান। কাজটি করার জন্য হাত ভিজিয়ে নিতে হবে। না হলে ভাত হাতে আটকে যাওয়ার আশঙ্কা আছে।

আরো পড়ুন: টক দই খাওয়ার অসাধারণ কিছু উপকারিতা

চারপাশ দিয়ে এক থেকে তিন ইঞ্চির মতো জায়গা খালি রাখতে হবে।ওপর দিয়ে তিল ছড়িয়ে দিন। এবার ভাতসহ নরি শিটটি উল্টে ফেলুন।

ওপরে চিংড়ি, গাজর আর শসা রাখুন। বাঁশের চিকসহ পুরো জিনিস এবার রোল করুন। গড়িয়ে নেওয়ার সময় কিছুটা চাপ দিতে হবে। এতে ভেতরের উপকরণগুলো আঁটসাঁট হয়ে থাকবে। ওপরে টবিকো ছড়িয়ে দিন।সমান ভাগে কেটে দিন গোল আকার করে।পিকেলড জিঞ্জার, ওয়াসাবি ও সয়া সস দিয়ে পরিবেশন করুন। 

সূত্র: prothomalo

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment