পুরান ঢাকার সেরা ৫ বিরিয়ানি

  • ওমেন্স কর্নার
  • মে ২৫, ২০২৩

পুরান ঢাকার নাম শুনতেই মাথায় আসবে অসংখ্য অলি-গলি, শতবর্ষী সব বাড়ি, আর বাহারি সব খাবারের কথা। বিরিয়ানি, কাবুলি, খিচুড়ি, হালিম, বাকরখানি, রুটি, কাবাব, শরবত, দোলমাজাতীয় তরকারিসহ জিভে জল আনা এসব খাবারের জন্য খাদ্যরসিকদের পছন্দ পুরান ঢাকা। স্বাদে, গন্ধে ও গুণগতমানে কোনটিই কোনটির চেয়ে কম নয়। এসব খাবারের জনপ্রিয়তা ছাড়িয়ে গেছে দেশের গণ্ডিও।

রকমারি খাবারে সমৃদ্ধ পুরান ঢাকায় খাদ্যরসিকদের প্রধান আকর্ষণ কাচ্চি। তাই তো পুরনো ঢাকার কাজী আলাউদ্দিন রোড, নাজিমুদ্দিন রোড, উর্দ্দু রোড, বংশাল, সিদ্দিকবাজার, চকবাজার, নবাবপুর, ইসলামপুর, ওয়ারী, মালিটোলা এবং মৌলভীবাজার এলাকায় কাচ্চি বিরিয়ানির দোকানগুলোতে ঢাকার বিভিন্ন জায়গা থেকে প্রতিনিয়ত ছুটে আসেন মানুষ।

আরো পড়ুন: যেভাবে কাটা ফল দীর্ঘক্ষণ টাটকা রাখবেন!

ইতিহাস বলে, মোঘলদের বিভিন্ন মুখরোচক খাবারের প্রতি ছিল দুর্বলতা। বাংলায় মোঘল শাসনামলে পুরান ঢাকাবাসীর মধ্যে বিরিয়ানি জনপ্রিয়তা পায়। যে ঐতিহ্য পুরান ঢাকাবাসী এখনও ধরে রেখেছেন। বিয়েবাড়ি থেকে মুসলমানি, ঈদ, জন্মদিন কিংবা পারিবারিক অনুষ্ঠানে তাই তো রসুইঘরে চলে কাচ্চি পাকানোর ব্যস্ততা।

পুরান ঢাকার শতশত বিরিয়ানির দোকানের ভিড়ে পুরনো ও ভোজনরসিকদের প্রিয় ৫টি বিরিয়ানির খোঁজ জেনে নিন। 

১। হাজীর বিরিয়ানি:

পুরান ঢাকার বিরিয়ানি মানে বিরিয়ানিপ্রেমীদের প্রথম পছন্দ হাজীর বিরিয়ানি। ১৯৩৯ সালে হাজী মোহাম্মদ হোসেন ‘হাজী বিরিয়ানি’ প্রতিষ্ঠা করেন। তিনি এক হাঁড়ি বিরিয়ানি নিয়ে এ ব্যবসা শুরু করেন। পরবর্তীতে তার বিরিয়ানির স্বাদ ও খাবারের মান ভালো হওয়ায় ছড়িয়ে পড়ে হাজির বিরিয়ানির নামডাক। বংশপরম্পরায় এখন তার নাতিরা ব্যবসা পরিচালনা করছেন। ঐতিহ্য ধরে রাখতে কাঁঠাল পাতায় বানানো প্লেটে পরিবেশন করা হয় হাজীর বিরিয়ানি।

খাসির মাংসের বিরিয়ানিতে ঘি/বাটার অয়েলের পরিবর্তে সরিষার তেল ব্যবহার করা হয়। এছাড়া সম্পূর্ণ দেশীয় সব মসলা ব্যবহার করা হয় বলে স্বাদে গন্ধে আজও সবার কাছে প্রিয় এই হাজীর বিরিয়ানি।

নাজিরা বাজারের কাজী আলাউদ্দিন রোডে ৭০ নম্বর দোকানটি খোলা থাকে বেলা ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত। প্রতি প্লেট বিরিয়ানির দাম ২০০ টাকা।

হাজীর বিরিয়ানি

২। মাখন বিরিয়ানি

১৯৫০ সালে আব্দুল কাদের মিয়ার হাত ধরে মাখন বিরিয়ানির পথচলা শুরু হয়। স্বাদ ও পরিমাণের মিশেলে ক্রেতাদের পছন্দের শীর্ষে মাখন বিরিয়ানি। আব্দুল কাদেরে পর ব্যবসার হাল ধরেন আব্দুল কাদের মিয়ার ছেলে হাজী মাখন। এখন তার সন্তানেরা ব্যবসা পরিচালনা করছেন।

আরো পড়ুন:  বাদাম কাঁচা না ভাজা কোনটি বেশি স্বাস্থ্যকর?

রায়সাহেব বাজারের নাসির উদ্দিন সরদার লেনের দোকানে দিনভর ক্রেতাদের ভিড় থাকে। এখানে হাফ প্লেট বিরিয়ানির দাম ১১০ টাকা, ফুল প্লেট ২৫০ টাকা। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকান খোলা থাকে।

৩। হাজী নান্না বিরিয়ানি

১৯৬২ সালের দিকে পুরান ঢাকার মৌলভীবাজা এলাকায় বাবুর্চি নান্না মিয়া বিরিয়ানির দোকান চালু করেন। ধীরে ধীরে হাজী নান্না বিরিয়ানির খাসির কাচ্চি ভোজনরসিকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। এখানে খাসির কাচ্চির পাশাপাশি মোরগ-পোলাও, খাসির বিরিয়ানি, খাসির রেজালা, ফিরনি, টিকিয়া ও বোরহানি পাওয়া যায়। বর্তমানে পরিবারের সদস্যরা ব্যবসার ঐতিহ্য ধরে রেখেছেন।

বেচারাম দেউড়ির ৪১ নম্বর দোকানটি প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকে। হাফ প্লেট খাসির বিরিয়ানির দাম ১৭০ টাকা, ফুল প্লেট ৩৪০ টাকা। খাসির বিরিয়ানি এক বোল ৬৮০ টাকা। মোরগ পোলাও হাফ প্লেট ১৬০ টাকা। এখানে প্রতি মাসের ৫ তারিখে আস্ত মোরগের বিরিয়ানি বিক্রি হয়। প্রতি বোলের মূল্য ৩৭০ টাকা।

হাজী নান্না বিরিয়ানি

৪। হানিফ বিরিয়ানি

আলাউদ্দিন রোডে হাজীর বিরিয়ানির ঠিক বিপরীতেই গড়ে উঠেছে পুরান ঢাকার আরেকটি প্রসিদ্ধ বিরিয়ানির দোকান হানিফ বিরিয়ানি। ১৯৭৫ সালে পুরান ঢাকার বাসিন্দা হাজী মোহাম্মদ হানিফের হাত ধরে যাত্রা শুরু করে এটি। ২০০৫ সালে তার মৃত্যুর পর ছেলে হাজী মোহাম্মদ ইব্রাহিম রনি ব্যবসার হাল ধরেন। হানিফ বিরিয়ানির প্রধান আকর্ষণ কাচ্চি।

আরো পড়ুন:  রান্নাবান্নার জন্য ১১৪টি গুরুত্বপূর্ণ টিপস

নাজিরা বাজারের কাজী আলাউদ্দিন রোডে ৩০ নম্বর দোকানটি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত খোলা থাকে। প্রতি প্লেট বিরিয়ানির দাম ২০০ টাকা।

হানিফ বিরিয়ানি

৫। শাহ্ সাহেবের বিরিয়ানি

১৯৬০ সাল থেকে যাত্রা শুরু করে শাহ্ সাহেবের বিরিয়ানি। সময়ের সাথে জনপ্রিয়তা পাওয়া শাহ্ সাহেবের বিরিয়ানি খেতে হলে আপনাকে সকাল সকাল চকবাজার যেতে হবে। কারণ এই বিরিয়ানির শুধু সকালেই পাওয়া যায়। সকাল ৯টার মধ্যেই বিরিয়ানি শেষ হয়ে যায়। বিরিয়ানির পাশাপাশি প্রতি সোম ও বৃহস্পতিবার এখানে মোরগ পোলাও পাওয়া যায়। খুবই কম পরিমাণে মসলার ব্যবহার এদের বৈশিষ্ট্য। চকবাজার শাহি জামে মসজিদের ঠিক বিপরীতে ৬ নম্বর বণিক সমিতির গলি দিয়ে সোজা ঢুকে, হাতের বামেই শাহ্ সাহেবের বিরিয়ানি। এখানে হাফ প্লেট বিরিয়ানির দাম ৮০ টাকা, ফুল প্লেট বিরিয়ানি ১৬০ টাকা।

সূত্র: banglatribune

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment