কোন ডিম ফ্রিজে রাখবেন, কোনটা বাইরে?

  • ওমেন্স কর্নার
  • জুন ৬, ২০২৩

সাধারণ মুদিদোকানে ডিম খোলা জায়গায় রেখেই বিক্রি করা হয়। সুপারশপে দেখা যায় দুটোই। কিছু ডিম থাকে খোলা জায়গায়। কিছু রেফ্রিজারেটরে। কেন এমন দুই রকম ব্যবস্থা? জেনে নিন তার কারণ। সঙ্গে জেনে নিন বাসায় আনার পর ডিম কীভাবে সংরক্ষণ করা উচিত।

কারণ সালমোনেলা

দুইভাবে ডিম সংরক্ষণের কারণ একটাই। সালমোনেলা। এটা একধরনের ব্যাকটেরিয়া। এর সংক্রমণে হতে পারে পেট খারাপ, জ্বর, পেটব্যথা। আরও গুরুতর সমস্যাও হতে পারে। এই সালমোনেলা মূলত ছড়ায় হাঁস-মুরগি থেকে। আক্রান্ত হাঁস বা মুরগির মাংস খেলে যেমন হতে পারে, তেমনি ছড়াতে পারে ডিমের মাধ্যমেও। সে জন্যই প্রয়োজন ডিমের সঠিক সংরক্ষণ।

ধোয়ার সুবিধা-অসুবিধা

এ জন্য ডিম সংরক্ষণের আগে পরিষ্কার করে নেওয়া জরুরি। কারণ, ডিমে অনেক সময় মুরগির বিষ্ঠাও লেগে থাকে। তাতে থাকতে পারে এই ব্যাকটেরিয়া। ধুয়ে নিলে সে আশঙ্কা দূর হলেও তৈরি হয় আরেক ঝুঁকি। ডিমের খোলসের ওপর প্রাকৃতিক একটা প্রতিরক্ষা স্তর থাকে। ধোয়ার ফলে ময়লা-জীবাণুর সঙ্গে সেই স্তরটাও ধুয়ে যায়। খোলসে আবার অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ফুটো থাকে। স্তরটা উঠে যাওয়ায় তাই সালমোনেলাসহ সব জীবাণুর জন্য উন্মুক্ত হয়ে যায় ডিমের ভেতরটা।

আরো পড়ুন: বেঁচে যাওয়া খাবার না ফেলে সংরক্ষণ করার পদ্ধতি জানুন।  

কখন ফ্রিজে রাখবেন?

এসব কারণে দুইভাবেই ডিম সংরক্ষণ করতে দেখা যায়। মানে যেটা ধোয়া হয়নি, সেটা সংরক্ষণ করা যেতে পারে খোলা জায়গায় রেখেই। তবে ফ্রিজে রাখার আগে ধুয়ে নিতে হবে। আর একবার ধুয়ে ফেললে সেটা আর খোলা জায়গায় রাখা নিরাপদ নয়। রাখতে হবে ফ্রিজেই। এর মধ্যে কোনটা বেশি ভালো, তার সহজ উত্তর নেই। ধুয়ে ফ্রিজে রাখাটা ব্যয়সাপেক্ষ। ঠিকমতো সংরক্ষণ না করলে ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও থাকে। অন্যদিকে এর সুবিধাও আছে। প্রতিটি ডিম ধোয়া হয় বলে খারাপ ডিম আলাদা করতে পারারও সুযোগ থাকে। সেই সঙ্গে কিছু হলেও বেশি সময় সংরক্ষণ করা যায়।

ফ্রিজের কোথায় রাখবেন?

এখন আপনি যদি ফ্রিজে রাখা ডিম কেনেন, তাহলে রাখতে হবে ফ্রিজেই। খোলা জায়গায় রাখা ডিম রাখতে পারেন যে কোনোভাবেই। তবে এমন জায়গায় রাখবেন না, যেখানে তাপমাত্রার তারতম্য অনেক বেশি হয়। তাই ফ্রিজে রাখাই সুবিধাজনক। সেখানে তাপমাত্রা সারা দিন একই থাকে। এ ক্ষেত্রে একটা ভুল ধারণাও আছে। ডিম রাখা উচিত ফ্রিজের সবচেয়ে ঠান্ডা স্থানে। মানে একদম ভেতরের দিকে। তাপমাত্রা থাকা উচিত ১-৪ ডিগ্রির মধ্যে। অথচ সাধারণত ফ্রিজে ডিম রাখার জায়গা থাকে দরজায়। সেখানে তাপমাত্রা থাকে বেশি। তার ওপর বারবার ফ্রিজ খোলার কারণে সেখানে তাপমাত্রার তারতম্য হয় প্রায়ই।

আরো পড়ুন: বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণের সঠিক উপায় জেনে নিন। 

বরফ করে সংরক্ষণ

দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে ডিম ঠান্ডায় জমিয়ে বা বরফ করেও রাখতে পারেন। সে ক্ষেত্রে ডিম ভেঙে ফেটে রাখতে হবে। কারণ, ডিমের ভেতরের কিছু অংশ তরল, কিছু কঠিন। আর খোলসটা পুরোটাই কঠিন। জমাট বাঁধার সময় তরল অংশের আয়তন বাড়বে। এর ফলে ডিম ফেটে একটা বিচ্ছিরি পরিস্থিতি দাঁড়াবে।

তথ্যসূত্র: টমস গাইড


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment