হাতে মাখা মসলায় গরুর কষা মাংস রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুন ২৭, ২০২৩

হাতে মসলা মেখে রান্না করে ফেলতে পারেন গরুর কষা মাংস। একই রেসিপি অনুসরণ করে খাসির মাংসও রান্না করে ফেলা যায়। পরোটা, রুটি, পোলাও, খিচুড়ি- সব কিছুর সঙ্গেই মাংস কষা খেতে ভালো লাগে। জেনে নিন কীভাবে রান্না করবেন।  

হাড় ও চর্বিসহ ১ কেজি গরুর মাংস নিন। এবার মসলা মেখে নেওয়ার পালা। দেড় টেবিল চামচ আদা বাটা, দেড় টেবিল চামচ রসুন বাটা, ৫ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ৪ টেবিল চামচ টক দই, স্বাদ মতো মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদের গুঁড়া দিন। ১ চা চামচ করে ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া ও টমেটো কেচাপ দিন। স্বাদ অনুযায়ী লবণ দিয়ে সবকিছু ভালোভাবে মেখে রাখুন ১ ঘণ্টার জন্য।

আরো পড়ুন:

গরুর ঝুরা মাংস রেসিপি 

আচারি বিফ ভুনা রেসিপি 

সরিষা বাটায় গরুর মাংস রেসিপি 

১ ঘণ্টা পর রান্নার জন্য প্যানে আধা কাপ সরিষার তেল দিন। দুটো তেজপাতা ছিঁড়ে দিয়ে দিন। ৫টি লবঙ্গ, দুটো দারুচিনি, কয়েকটি সবুজ এলাচ, একটি বড় কালো এলাচ ও শুকনা মরিচ ভেজে নিন তেলে। ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ নরম হয়ে গেলে মসলাসহ মাংস দিয়ে দিন।

চুলার জ্বাল মিডিয়াম টু লো রেখে নেড়েচেড়ে কষিয়ে নিন মাংস। মাংস থেকে বের হওয়া পানিতেই কষাবেন। নেড়েচেড়ে ও কিছুক্ষণ ঢেকে সেদ্ধ করুন মাংস। যেহেতু কষা মাংস, সেহেতু ভুনে ও কষিয়েই রান্না করতে হবে। প্রায় সেদ্ধ হয়ে গেলে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিন। নামানোর আগে ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে নেড়ে নিন।      

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment