গাজর–ছানার সন্দেশ রেসিপি

  • ওমেন্স কর্নার
  • জুলাই ৯, ২০২৩

আজ থাকছে গাজর–ছানার সন্দেশ রেসিপি

উপকরণ:   

গাজরের হালুয়ার জন্য: গাজরকুচি ৫০০ গ্রাম, তরল দুধ আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচি ২টি, দারুচিনি ১টি, লবণ ১ চিমটি, কাঠবাদাম (কুচানো) ১ টেবিল চামচ, কাজুবাদাম (কুচানো) ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ।

ছানার পুরের জন্য: ছানার জন্য লাগবে ৫ কাপ দুধ, সুজি ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপের চার ভাগের এক ভাগ, কনডেন্সড মিল্ক এক কাপের চার ভাগের এক ভাগ, এলাচিগুঁড়া আধা চা–চামচ, ঘি ১ টেবিল চামচ।

আরো পড়ুন:

ডিম ছাড়া পুডিং তৈরির রেসিপি

বাসায় তৈরি করুন মজাদার মিক্সড ফ্রুটস সুফলে

জর্দা সেমাই রেসিপি 

প্রণালি:

ঘি গরম করে ছানা, সুজি, এলাচিগুঁড়া, কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে নেড়ে মেশাতে হবে। তারপর নামিয়ে নিয়ে হাত দিয়ে মেখে পুর করে নিতে হবে।

ব্লেন্ডারে আধা কাপ তরল দুধে গাজরকুচি দিয়ে ব্লেন্ড করতে হবে। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করে তাতে ব্লেন্ড করা গাজর, কনডেন্সড মিল্ক, গুঁড়া দুধ, এলাচি, দারুচিনি দিয়ে নাড়তে হবে। চুলার আঁচ মাঝারিতে থাকবে। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশাতে হবে। এরপর একটা চারকোনা বেকিং ট্রেতে বাটার পেপার দিয়ে তার ওপর গাজরের হালুয়া সমান করে বিছিয়ে দিতে হবে। ঠান্ডা হলে এর মধ্যে ছানার পুর সমানভাবে বিছিয়ে দিতে হবে। এরপর গাজরের হালুয়া আর ছানা একসঙ্গে রোল করে নিয়ে গোল গোল করে কেটে পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment